Sylhet Today 24 PRINT

মাঙ্কিপক্স: সমকামিতায় লাগাম টানার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

আন্তর্জাতিক ডেস্ক |  ২৮ জুলাই, ২০২২

বিশ্বব্যাপী মাঙ্কিপক্স সংক্রমণের সংখ্যা বাড়ছে। আর এই ভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমিত হচ্ছেন সমকামীরা। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সমকামীদের তাদের যৌন সঙ্গীর সংখ্যা সীমিত করার কথা বলেছে।

গত শনিবার মাঙ্কিপক্সের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশ্বব্যাপী স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেন ডব্লিউএইচও প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস। তিনি সাংবাদিকদের বলেছিলেন, এই সংক্রমণের বিরুদ্ধে সবচেয়ে সুরক্ষা হল এর ছড়িয়ে পড়ার ঝুঁকি কমিয়ে আনা। খবর আল-জাজিরার।

বুধবার তেদরোস আধানম গেব্রেয়াসুস বলেন, যে পুরুষ অন্য পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করে তার জন্য এই মুহূর্তে করণীয় যৌন সঙ্গীর সংখ্যা কমিয়ে আনা, নতুন সঙ্গীর সঙ্গে মিলিত হওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া এবং প্রয়োজন পড়লে যেন পরবর্তীতে যোগাযোগ করতে পারে সে জন্য যেকোনো নতুন সঙ্গীর সঙ্গে ঠিকানা বিনিময় করা।

গত মে মাসের পর থেকে পশ্চিম এবং মধ্য আফ্রিকান দেশের বাইরে মাঙ্কিপক্সের সংক্রমণ বাড়তে থাকে। তবে আফ্রিকান ওইসব দেশে মাঙ্কিপক্স একটি স্থানীয় রোগ।

ডব্লিউএইচও প্রধান আরও বলেন, বিশ্বের ৭৮টি দেশ থেকে ১৮ হাজারের বেশি মাঙ্কিপক্স শনাক্তের কথা ডব্লিউএইচওকে জানানো হয়েছে। এর মধ্যে ৭০ শতাংশ ইউরোপে এবং ২৫ শতাংশ আমেরিকায় শনাক্ত হয়েছে।

তিনি বলেন, গত মে মাসের পর থেকে এই পর্যন্ত মাঙ্কিপক্সে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং শনাক্তের প্রায় ১০ শতাংশ রোগীকে ব্যথা নিয়ন্ত্রণের জন্য হাসপাতালে ভর্তি হতে হয়েছে।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.