Sylhet Today 24 PRINT

জিম্বাবুয়েতে হামের প্রাদুর্ভাব, ১৫৭ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক |  ১৭ আগস্ট, ২০২২

সম্প্রতি আফ্রিকার দেশ জিম্বাবুয়েতে হামের প্রাদুর্ভাবে ১৫৭ শিশু মারা গেছে। দেশটির তথ্যমন্ত্রী মঙ্গলবার জানিয়েছেন, মাত্র এক সপ্তাহের মধ্যে মৃত্যুর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। খবর রয়টার্সের।

সরকার গত সপ্তাহে সংক্রমণের বৃদ্ধির জন্য অ্যাপোস্টোলিক গির্জার সম্প্রদায়কে দায়ী করে বলেছিলেন, যারা টিকা নেয়নি তাদের মধ্যে হাম ব্যাপকভাবে ছড়িয়েছে।

মন্ত্রিসভা-পরবর্তী ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী মনিকা মুতসভাংওয়া বলেছেন, চার দিনে দেশব্যাপী মোট সন্দেহভাজন আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৬ থেকে ২ হাজার ৫৬ তে উন্নীত হয়েছে।

রয়টার্স জানিয়েছে, আক্রান্ত বেশিরভাগ শিশুর বয়স ছয়মাস থেকে ১৫ বছর। এদের মধ্যে আবার প্রায় সকলেই একটি সম্প্রদায়ের সদস্য যারা ধর্মীয় অন্ধ বিশ্বাসের কারণে টিকা গ্রহণে বিশ্বাস করে না।

মুতসভাংওয়া বলেছেন, ‘এটি লক্ষ করা গেছে যে বেশিরভাগ আক্রান্তের ক্ষেত্রেই হামের বিরুদ্ধে সুরক্ষার জন্য টিকা দেওয়া হয়নি। সরকার এই জরুরি অবস্থা মোকাবেলার জন্য সিভিল প্রোটেকশন ইউনিট অ্যাক্ট-এর আহ্বান জানিয়েছে।’

স্বাস্থ্য মন্ত্রণালয় সেপ্টেম্বরে স্কুল খোলার আগে তাদের টিকাদান কর্মসূচি বাড়িয়েছে। সরকার সমর্থনের জন্য ধর্মীয় নেতাদের সঙ্গেও যোগাযোগ করেছে।

দীর্ঘদিন ধরে ওষুধের অভাব এবং স্বাস্থ্যকর্মীদের ধর্মঘটের কারণে ভোগান্তিতে থাকা জিম্বাবুয়ের স্বাস্থ্যখাত হামের প্রাদুর্ভাবে অতিরিক্ত চাপের মধ্যে পড়বে বলে রয়টার্স জানিয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.