Sylhet Today 24 PRINT

জুলাইয়েও চীনের শীর্ষ জ্বালানি তেল সরবরাহকারী রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক |  ২০ আগস্ট, ২০২২

চীনে গত জুলাইয়েও তেল সরবরাহে শীর্ষস্থান ধরে রেখেছে রাশিয়া। এ নিয়ে টানা তিন মাস বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশে সবচেয়ে বেশি জ্বালানি পণ্যটি রপ্তানি করল রুশ কর্তৃপক্ষ। শনিবার (২০ আগস্ট) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে জানানো হয়, রাশিয়ার তেলে মূল্যছাড় পাওয়ায় তা আমদানি বাড়িয়েছেন চীনের স্বাধীন পরিশোধনকারীরা। তবে অ্যাঙ্গোলা ও ব্রাজিল থেকে জ্বালানি পণ্য কেনা কমিয়েছেন তারা।

রাশিয়ার ইউরোপিয়ান ও পূর্বাঞ্চলীয় বন্দর থেকে সমুদ্রপথে তেল আমদানি করছে চীন। এছাড়া পূর্ব সাইবেরিয়ান প্রশান্ত মহাসাগরীয় পাইপলাইন দিয়েও তা আনছে দেশটি।

আলোচ্য সময়ে মোট ৭ দশমিক ১৫ মিলিয়ন টন রুশ তেল কিনেছে চীন। গত বছরের একই সময়ের চেয়ে যা প্রায় ৭ দশমিক ৬ শতাংশ বেশি। চীনা জেনারেল অ্যাডমিনেস্ট্রেশন অব কাস্টমস এ পরিসংখ্যান দেখিয়েছে।

গত মাসে প্রতিদিন চীনে ১ দশমিক ৬৮ ব্যারেল তেল সরবরাহ করে রাশিয়া। অবশ্য তা গত মে মাসের চেয়ে কম। ওই সময় দৈনিক অন্তত ২ মিলিয়ন ব্যারেল পাঠায় তারা।

রাশিয়ার তেলের সর্ববৃহৎ ক্রেতা দেশ চীন। এরপরই সৌদি আরব থেকে জ্বালানি পণ্যটি কেনে তারা। তবে দিন দিন রুশ তেল আমদানি বাড়ছে তাদের।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.