Sylhet Today 24 PRINT

রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক

সিলেটটুডে ডেস্ক |  ১০ সেপ্টেম্বর, ২০২২

মা দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর প্রথাগতভাবেই তার উত্তরাধিকারী হয়েছেন তার বড় ছেলে তৃতীয় চার্লস। ছিল শুধু আনুষ্ঠানিকতার অপেক্ষা। শনিবার লন্ডনে তা–ও সম্পন্ন হয়েছে। সেন্ট জেমস প্যালেসে এক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক হয়েছে তৃতীয় চার্লসের।

চার্লসকে রাজা হিসেবে ঘোষণা দিয়েছে ব্রিটেনের ‘এক্সেশন কাউন্সিল’। ব্রিটেনের রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য এবং রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের নিয়ে এই কাউন্সিল গঠন করা হয়। কাউন্সিলের আজকের ঘোষণা ইতিহাসে প্রথমবারের মতো টেলিভিশনে সম্প্রচার করা হয়েছে।

নতুন রাজা কিংবা রানির সার্বভৌমত্বের স্বীকৃতি দিতে শত শত বছর ধরে এই আনুষ্ঠানিকতা পালন করা হচ্ছে। অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসসহ প্রিভি কাউন্সিলের (উপদেষ্টা পরিষদ) কয়েক শ সদস্য। এ ছাড়া চার্লসের স্ত্রী ক্যামিলা এবং বড় ছেলে ও উত্তরাধিকারী প্রিন্স উইলিয়ামকেও সেখানে দেখা গেছে।

অভিষেক উপলক্ষে সেন্ট জেমস প্যালেস সেজেছিল লাল ও সোনালি রঙের মিশেলে। এ সময় কাউন্সিলের পক্ষ থেকে ঘোষণা করা হয়, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর, নতুন রাজা হিসেবে দায়িত্ব পাচ্ছেন প্রিন্স চার্লস ফিলিপ আর্থার জর্জ। সৃষ্টিকর্তা রাজাকে রক্ষা করুন। পরপরই কাউন্সিলররা সুর মিলিয়ে বলে ওঠেন, সৃষ্টিকর্তা রাজাকে রক্ষা করুন।

রাজা হিসেবে শপথ গ্রহণের সময় ৭৩ বছর বয়সী চার্লস বলেন, তিনি তার কর্তব্য ও সার্বভৌমত্বের গুরুদায়িত্ব সম্পর্কে খুবই সচেতন। জনগণের ভালোবাসা ও আনুগত্যের মধ্য দিয়েই তিনি ক্ষমতায় থাকবেন। এ সময় তার প্রতি স্ত্রী ক্যামিলার সমর্থনেরও প্রশংসা করেন চার্লস।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.