Sylhet Today 24 PRINT

মায়ের মতো একজনকে হারিয়েছি: প্রধানমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ১৮ সেপ্টেম্বর, ২০২২

যুক্তরাজ্যের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, তিনি মায়ের মতো একজনকে হারিয়েছেন। তার মতে, বিশ্ব অভিভাবক রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শূন্যতা তৈরি হয়েছে।

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে সোমবার প্রয়াত রানিকে শায়িত অবস্থায় শ্রদ্ধা জানান তিনি। এরপর ল্যাঙ্কাস্টার হাউসে একটি শোক বইতে সই করেন প্রধানমন্ত্রী।

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম সাংবাদিকদের বলেন, ‘সকালে প্রধানমন্ত্রী তার ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে ওয়েস্টমিনস্টারের প্রাসাদে রানির প্রতি শেষ শ্রদ্ধা জানান।’

রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন বঙ্গবন্ধুকন্যা।

এর আগে ওয়েস্টমিনস্টারে পৌঁছালে প্রধানমন্ত্রী ও তার ছোট বোনকে স্বাগত জানান ব্রিটিশ স্পিকারের প্রতিনিধি।

শ্রদ্ধা নিবেদন শেষে ল্যাঙ্কাস্টার হাউসে আসেন প্রধানমন্ত্রী। সেখানে তাকে স্বাগত জানান দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকি ফোর্ড।

বাংলায় লেখা শোকবার্তায় শেখ হাসিনা লিখেছেন, ‘আমি বাংলাদেশের জনগণ, আমার পরিবার এবং আমার ছোট বোন শেখ রেহানার পক্ষ থেকে গভীর সমবেদনা জানাচ্ছি।’

এরপর প্রধানমন্ত্রীকে অন্য একটি কক্ষে নিয়ে যাওয়া হয়, সেখানে ক্যামেরার সামনে রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে কথা বলেন তিনি।

প্রয়াত রানির সঙ্গে আট বা নয়বার দেখা হওয়ার বিষয়টি তুলে ধরেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘রানি আমার কাছে একজন মাতৃতুল্য ব্যক্তিত্ব ছিলেন, আমি আমার মায়ের মতো একজনকে হারিয়েছি।’

তিনি বলেন, ‘... মনে হচ্ছে একজন অভিভাবক চলে গেছেন।’

হাইকমিশনার সৈয়দা মুনা তাসনিম বলেন, প্রধানমন্ত্রী এবং তার ছোট বোন শেখ রেহানা দুজনেই ১৯৬১ সালে রানিকে দেখেছিলেন যখন তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) সফর করেছিলেন।

প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানাও শোক বইয়ে সই করেছেন বলে জানান লন্ডনে ঢাকার প্রতিনিধি সৈয়দা মুনা তাসনীম। তিনি বলেন, ‘শেখ রেহানা লিখেছেন, তিনি আমাদের হৃদয়ের রানি এবং সর্বদা থাকবেন।’

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল দুর্গে ৯৬ বছর বয়সে মৃত্যু হয় রানি দ্বিতীয় এলিজাবেথের। লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে জনসাধারণের জন্য রাখা আছে কফিনবন্দি রানিকে। সোমবার তার শেষকৃত্য।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.