Sylhet Today 24 PRINT

চিরনিদ্রায় শায়িত রানী এলিজাবেথ

আন্তর্জাতিক ডেস্ক |  ২০ সেপ্টেম্বর, ২০২২

সকল আনুষ্ঠানিকতা চিরনিদ্রায় শায়িত হলেন রানী দ্বিতীয় এলিজাবেথ। সোমবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে লন্ডনের সেন্ট জর্জ চ্যাপেলের ভেতরে রাজা ষষ্ঠ জর্জ মেমোরিয়াল চ্যাপেল সমাধিতে তাকে সমাহিত করা হয়েছে। এসময় রাজপরিবারের সদস্যরা উপস্থিতি ছিলেন।

রাজপরিবার তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে এ খবর জানিয়েছে। খবর বিবিসির।

ওয়েস্ট মিনিস্টার অ্যাবেতে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পর রানির পতাকাযুক্ত কফিন ইম্পেরিয়াল স্টেট ক্রাউন উইন্ডসর ক্যাসেলে নিয়ে যাওয়া হয়। তাকে তার বাবা রাজা ষষ্ঠ জর্জ, তার মা রানী এলিজাবেথ এবং বোন রাজকুমারী মার্গারেটের সমাধির পাশে বরাবর সমাহিত করা হয়।

রাষ্ট্রীয় শেষকৃত্য ওয়েস্টমিনস্টার অ্যাবিতে স্থানীয় সময় ১১টার দিকে শুরু হবে, দুই হাজার মানুষ এতে অংশ নেন।

রাজধানীর রাস্তাজুড়ে হাজার হাজার মানুষ দাঁড়িয়ে থেকে রানীর প্রতি শেষ শ্রদ্ধা জানান। শেষকৃত্যের আগে রাজা তৃতীয় চার্লস জানিয়েছেন, তার ও তার পরিবারের প্রতি এতো জনসমর্থন দেখে তিনি অভিভূত।

অ্যাবি থেকে রানীর মরদেহ নিয়ে শোক মিছিল মধ্য লন্ডনের হাইড পার্ক কর্নারে নিয়ে যাওয়া হয়। এরপর উইন্ডসর দুর্গে নিয়ে যাওয়া হয় রানির মরদেহ।

রানীর শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ও তার স্ত্রী ব্রিজিট ম্যাক্রো, জাপানের সম্রাট নারুহিতো, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী, আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিন্স, নরওয়ের রাজা হার্লড, ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেট, জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ এবং রানি রানিয়া আল-আবদুল্লাহ, কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি, বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খলিফা, ওমানের সুলতান হাইথাম বিন তারিক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।

গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানী দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর তিনি ব্রিটেনের সিংহাসনে ছিলেন। তার মৃত্যুতে আবেগে আপ্লুত হন বিশ্বনেতারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.