আন্তর্জাতিক ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০২২ ১২:৪৪

যুক্তরাষ্ট্রে হারিকেন ‘ইয়ান’র আঘাত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ‘ইয়ান’। এতে দেশটির ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমের রাস্তা ও ভবন প্লাবিত হয়েছে। ১০ লাখেরও বেশি মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন। এই ঘূর্ণিঝড়ে আরও ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। খবর আল জাজিরা।

‘অত্যন্ত বিপজ্জনক’ ক্যাটাগরি-৪ হারিকেনটি গতকাল বুধবার স্থানীয় সময় বিকেল ৩টার পরে (আন্তর্জাতিক সময় সন্ধ্যা ৭টা) ফ্লোরিডার কায়ো কস্তার কাছে আঘাত হানে। ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ঘণ্টায় প্রায় ২৪০ কিলোমিটার বেগে একটানা বাতাস বয়ে চলেছে।

ঝড়ের বাতাসের গতি স্যাফির-সিম্পসন স্কেলে এই ঘূর্ণিঝড়ের ক্যাটাগরি-৫। যা ঝড়ের জন্য সবচেয়ে শক্তিশালী শ্রেণিবিন্যাস। এনএইচসি জানায়, ইয়ান তীরে আসার পরে কিছুটা দুর্বল হয়ে পড়বে বলে আশা করা হয়েছিল।

ফোর্ট মায়ার্সের ঠিক পশ্চিমের সুরক্ষা কবজ হলো কায়ো কোস্টা দ্বীপ। এই জনবহুল উপসাগরীয় উপকূলের বিপদ সম্পর্কে সতর্ক করেছিলেন কর্মকর্তারা। বিধ্বংসী ঝড়ের প্রভাবে প্রবল বাতাস এবং মুষলধারে বৃষ্টির কারণে নেপলস থেকে সারাসোটা অঞ্চল ‘সর্বোচ্চ ঝুঁকি’ রয়েছে বলে সতর্ক করেন তারা।

মেক্সিকোর উপসাগর থেকে প্রায় ৫৬ কিলোমিটার গতিতে আঘাত হানার সময় বাসার বাহিরে ছিলেন ভেনিসের বাসিন্দা মার্ক প্রিচেট। এই হারিকেনকে ‘ভয়ানক’ হিসেবে অভিহিত করেন তিনি।

প্রিচেট এক বার্তায় সংবাদ সংস্থা এপি’কে জানিয়েছেন, ‘বাতাসের কারণে আমি দাঁড়িয়ে থাকতে পারিনি। বৃষ্টির পানি যেন ফলার মতো আঘাত হানছিল। আমার বাসার রাস্তা নদী হয়ে গেছে। গাছপালা-প্রাণী পানিতে তলিয়ে গেছে। সবচেয়ে খারাপ কিছু এখনও ঘটেনি।’

প্রদেশটির জরুরি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ১২টির অধিক উপকূলীয় অঞ্চল থেকে বাধ্যতামূলকভাবে নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া আরও কয়েকটি এলাকা থেকে লোজনকে নিরাপদ স্থানে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

হারিকেন ইয়ান’র তাণ্ডবে ফ্লোরিডার ১১ লাখেরও বেশি বেশি বাড়ি এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন তারা।

ইউএস বর্ডার পেট্রোল জানায়, নৌকাডুবির পরে ২০ জন অভিবাসী নিখোঁজ হয়েছে। তাদের মধ্যে সাত জনকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ফ্লোরিডার প্রধান দ্বীপপুঞ্জ থেকে চার জন সাঁতার কেটে তীরে পৌঁছান এবং তিন জনকে উপকূলরক্ষীরা সমুদ্র থেকে উদ্ধার করেন।

এর আগে, ঝড়টি কিউবায় আছড়ে পড়েছিল। এতে দেশটিতে অন্তত দুইজন নিহত হয় এবং পুরো দেশের বিদ্যুৎ ব্যবস্থা ভেঙে পড়ে।

আপনার মন্তব্য

আলোচিত