Sylhet Today 24 PRINT

মেক্সিকোতে বন্দুকধারীর গুলিতে ৬ পুলিশ নিহত

আন্তর্জাতিক ডেস্ক |  ২৯ সেপ্টেম্বর, ২০২২

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে ৬ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করেছে বন্দুকধারীরা। এর মধ্যে ৫ জনকে প্রশিক্ষণের সময় হত্যা করা হয়। স্থানীয় সময় বুধবার (২৮ সেপ্টেম্বর) দেশটির উত্তরাঞ্চলীয় জাকাতেকাস প্রদেশে এই ঘটনা ঘটে।

জাকাতেকাস প্রদেশের সরকার জানিয়েছে, ক্যালেরা দে ভিক্টর রোজালেস শহরের একটি ক্রীড়া কেন্দ্রে প্রশিক্ষণের সময় পাঁচ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়।

একটি বিবৃতিতে বলা হয়েছে, ঘটনাস্থলে পৌঁছানোর পরে আরও দুই আইন প্রয়োগকারী কর্মকর্তাকে গুলি করা হয়। যাদের মধ্যে একজন মারা যায়।

জাকাতেকাসের গভর্নর ডেভিড মনরিয়াল এই ঘটনার নিন্দা জানিয়েছেন। একইসঙ্গে এই হামলাকে তিনি ‘কাপুরুষোচিত আক্রমণ’ বলেও আখ্যায়িত করেছেন। এছাড়া নিহতদের পরিবার, বন্ধু এবং সহকর্মীদের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

এর আগে গত জানুয়ারি মাসের শুরুতেও জাকাতেকাস প্রদেশের রাজধানী থেকে ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছিল। মূলত প্রাদেশিক গভর্নরের কার্যালয়ের সামনে ফেলে যাওয়া একটি গাড়ি থেকে সেসব মরদেহ উদ্ধার করা হয়।

এছাড়া গত বছরের জুন মাসে একই প্রদেশের ভালপরাইসো এলাকা থেকে গুলিতে ঝাঁঝরা ১৮টি মরদেহ উদ্ধার করা হয়েছিল। দু’টি প্রতিদ্বন্দ্বী গ্রুপের মধ্যে সংঘর্ষে তারা নিহত হয়েছিলেন বলে সেসময় জানানো হয়েছিল।

সহিংস অপরাধ ও হত্যাকাণ্ডের ঘটনা মেক্সিকোতে বেড়েই চলেছে। এছাড়া জাকাতেকাস প্রদেশেও এ ধরনের ঘটনা ক্রমবর্ধমানভাবে বাড়ছে। এর পাশাপাশি উত্তর আমেরিকার এই দেশটিতে প্রায়ই প্রতিদ্বন্দ্বী মাদক পাচারকারী গ্রুপগুলোর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। অনেক সময় ক্ষমতা ও স্বার্থ টিকিয়ে রাখতে প্রতিদ্বন্দ্বী সশস্ত্র দলগুলোও একে অন্যের সঙ্গে লড়াইয়ে জড়িয়ে পড়ে।

কেবল জাকাতেকাস প্রদেশে সহিংস অপরাধের ঘটনা যেন একেবারেই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। উত্তর আমেরিকার এই দেশটির সরকারি পরিসংখ্যান বলছে, ২০২১ সালের প্রথম ১০ মাসে জাকাতেকাস প্রদেশে এ ধরনের সহিংসতায় ৯৪৮ জন নিহত হয়েছেন। যা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় সাড়ে তিনশো বেশি।

এএফপি বলছে, মাদক চোরাকারবারের জন্য মেক্সিকো কুখ্যাত। ২০০৬ সালে সরকার মাদক কারবারিদের দমনে কেন্দ্রীয় সেনাদের নামানোর পর মাদক সংশ্লিষ্ট সহিংসতায় দেশজুড়ে তিন লাখ ৪০ হাজারেরও বেশি প্রাণহানি হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.