Sylhet Today 24 PRINT

তুষারধসে এভারেস্টজয়ী সবিতার মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক |  ০৬ অক্টোবর, ২০২২

ভারতের উত্তরাখণ্ডের গাড়োয়াল হিমালয়ের 'দ্রৌপদী কা ডান্ডা-২' শিখরের অদূরে মঙ্গলবার (৪ অক্টোবর) তুষারধসে মৃত্য চারজনের মরদেহ উদ্ধার হয়েছে বুধবার (৫ অক্টোবর) দুপুর নাগাদ। তাদের মধ্যে রয়েছেন এভারেস্টজয়ী ভারতীয় নারী পর্বতারোহী সবিতা কাঁসওয়ালও। খবর আনন্দবাজার পত্রিকার।

২৬ বছরের সবিতা উত্তরকাশীর পর্বতারোহণ প্রশিক্ষণকেন্দ্র নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং (নিম)-এর প্রশিক্ষক ছিলেন। তার সঙ্গেই তুষারধসে প্রাণ হারিয়েছেন আরও এক নারী প্রশিক্ষক নওমি।

চলতি বছরের মে মাসে মাত্র ১৫ দিনের ব্যবধানে দুই আট হাজারি পর্বতশৃঙ্গ জয় করেছিলেন সবিতা। ১২ মে বিশ্বের উচ্চতম শৃঙ্গ, ৮,৮৪৮ মিটার উঁচু এভারেস্টের পর, ২৮ মে জয় করেছিলেন ৮,৪৬৩ মিটারের মাকালু।

এভারেস্ট এবং মাকালু শৃঙ্গ জয়ের পর 'নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং' (নিম)-এ স্থায়ীভাবে প্রশিক্ষকের চাকরিতে যোগ দিয়েছিলেন উত্তরাখণ্ডের লোনথ্রু গ্রামের বাসিন্দা সবিতা।

গাড়োয়াল হিমালয়ের 'দ্রৌপদী কা ডান্ডা-২' শৃঙ্গের উচ্চতা ৫,৬৭০ মিটার। ওই অঞ্চল দুর্ঘটনাপ্রবণ হিসেবেই পরিচিত। পর্বতারোহণ বিশেষজ্ঞদের ধারণা, পাহাড়ের ঢালে জমা তুষারে স্তূপ হঠাৎ ধসে যাওয়ার কারণেই এ দুর্ঘটনা ঘটে।

সবিতা ভারতের দ্বিতীয় এভারেস্ট জয়ী নারী পর্বতারোহী, যার মৃত্যু হলো হিমালয় দুর্ঘটনায়। এর আগে, ২০১৪ সালের মে মাসে কাঞ্চনজঙ্ঘা জয়ের পরে ইয়াংপুং কাং শৃঙ্গে আরোহণ করতে গিয়ে মৃত্যু হয় ছন্দা গায়েনের।

সবিতার মতোই এভারেস্ট অভিযানে গিয়ে নতুন রেকর্ড গড়েছিলেন পর্বতারোহী ছন্দা। ২০১৩ সালে এভারেস্ট জয়ের পরে একই অভিযানে লোৎসে শৃঙ্গ আরোহণ করেছিলেন তিনি। ২০১৪ সালের মে মাসে ইয়াংলুং কাং অভিযানে গিয়ে প্রতিকূল আবহাওয়ার মধ্যে পড়ে চিরতরে হারিয়ে যান এভারেস্টজয়ী ছন্দা। তার দেহ আজ পর্যন্ত উদ্ধার করা যায়নি।

এদিকে, বুধবার উদ্ধারকারী দলের সদস্যরা আরও অন্তত ৬টি দেহের সন্ধান পেয়েছেন বলে উত্তরাখণ্ড সরকারের একটি সূত্র জানিয়েছে। কিন্তু দুর্গমতা এবং প্রতিকূল আবহাওয়ার কারণে মরদেহগুলো এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.