Sylhet Today 24 PRINT

৪৫ দিনের মাথায় ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদত্যাগ

সিলেটটুডে ডেস্ক |  ২০ অক্টোবর, ২০২২

দায়িত্ব নেয়ার ৪৫ দিনের মাথায় পদত্যাগ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। ডাউনিং স্ট্রিটে নিজ কার্যালয়ে দেয়া এক বিবৃতিতে বৃহস্পতিবার পদত্যাগের কথা জানান ট্রাস।

বিবৃতিতে তিনি বলেন, ‘নির্বাচিত হয়েও সরকার গঠনে ম্যান্ডেট অর্জন করতে পারিনি। রাজাকে আমার পদত্যাগ করার বিষয়টি জানিয়েছি।’

বিবিসির খবরে বলা হয়, ব্যাকবেঞ্চ এমপিদের ১৯২২ কমিটির চেয়ারম্যানের সঙ্গে পদত্যাগের আগে দেখা করেছিলেন ট্রাস। সেখানে অনেক টোরি তাকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছিলেন।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানের পদত্যাগ এবং তার উত্তরসূরি নির্বাচন নিয়ে হট্টগোলে নতুন করে চাপে পড়েছিল ট্রাসের প্রধানমন্ত্রীত্ব। বুধবার সন্ধ্যায় ভোট ঘিরে প্রবল ক্ষোভের সৃষ্টি হয় কনজারভেটিভদের মধ্যে।

৪৭ বছর বয়সী ট্রাস পার্লামেন্টে আসেন ২০১০ সালে। চার বছর এমপি পদে থাকার পর মন্ত্রিসভায় স্থান করে নেন ট্রাস। দায়িত্ব পালন করেন ডেভিড ক্যামেরন সরকারের পরিবেশ, খাদ্য এবং গ্রামীণবিষয়ক সচিব হিসেবে।

পরে টেরিজা মে সরকারেও গুরুত্বপূর্ণ পদে ছিলেন ট্রাস। ২০২১ সালে হন পররাষ্ট্র সচিব।

ট্রাস অবশ্য শুরু থেকেই রক্ষণশীল ছিলেন না। বামপন্থি মা-বাবার কাছে তার বেড়ে ওঠা। ছিলেন মধ্যপন্থি লিবারেল ডেমোক্র্যাটদের কিশোরী সদস্য। মাত্র ১৯ বছর বয়সে রাজতন্ত্রের বিলুপ্তির আহ্বান জানিয়ে আলোচনায় আসেন তিনি।

ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ নিয়ে ২০১৬ সালের জুনে হওয়া গণভোটে বরিস জনসনের বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। ট্রাস চাইছিলেন ব্লকে থেকে যেতে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.