Sylhet Today 24 PRINT

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প

সিলেটটুডে ডেস্ক |  ২৬ অক্টোবর, ২০২২

শক্তিশালী এক ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইনের উত্তরাঞ্চল। দেশটির অনেক অঞ্চলেই রাস্তায় নেমে আসে আতঙ্কিত বাসিন্দারা। একটি হাসপাতালেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত ২৬ জন আহতের খবর পাওয়া গেছে। ইউএস জিওলজিক্যাল সার্ভিস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪।

ফিলিপাইনের প্রেসিডেন্ট মার্কোস জুনিয়র (বংবং) এক টুইট বার্তায় ভূমিকম্পের আফটার শকের বিষয়ে সবাইকে সতর্ক করেছেন এবং উঁচু স্থাপনা থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন।

দেশটির পুলিশ ও অ্যাভিয়েশন কর্তৃপক্ষ জানিয়েছে, আহত ২৬ জন প্রেসিডেন্ট মার্কোসের নিজের প্রদেশ ইলোকোস নর্টের বাসিন্দা। প্রদেশের রাজধানী লাওয়াগের আন্তর্জাতিক বিমানবন্দর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়ায় সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার রাত ১০টা ৫৯ মিনিটে ফিলিপাইনের ডোলোরেসের উচ্চভূমি শহরের কাছে উৎপত্তি হয় এবং দেশটির রাজধানী ম্যানিলা পর্যন্ত দক্ষিণে ৩৩০ কিলোমিটার দূরত্বেও ভূকম্পন অনুভূত হয়।

ডোলোরেস শহরের পুলিশ কর্মকর্তা জেফরি ব্লেন্স বলেন, ‘ভবনগুলো কাঁপছিল, লোকেরা বাইরে ছোটাছুটি করছিল।’

ভূমিকম্পের কেন্দ্র থেকে ৬০ কিলোমিটার উত্তরে বাটাক শহরে ২০০ শয্যার মারিয়ানো মার্কোস মেমোরিয়াল হাসপাতাল ভবনের কিছু কক্ষ ধসে পড়ায় সেখান থেকে রোগীদের সরিয়ে নেয়া হয়েছে।

কর্তৃপক্ষ ভবনটি নিরাপদ কি না তা পরীক্ষা করে দেখছে। হাসপাতালের কর্মী টম তাবিজ ফোনে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, হাসপাতাল কর্তৃপক্ষ ক্ষয়ক্ষতি মূল্যায়ন করে দেখছে।

এর আগে চলতি বছর জুলাইতেই ফিলিপাইনের আবরা প্রদেশে ৭.০ মাত্রার ভূমিকম্পে ভূমিধস ও স্থলভাগ ফাটল সৃষ্টি হলে ১১ জন নিহত হন এবং কয়েক শ জন আহত হন।

২০১৩ সালে অক্টোবরেও বোহোলে দ্বীপে ৭.১ মাত্রার ভূমিকম্পে ২০০ জনের বেশি মানুষ মারা যান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.