Sylhet Today 24 PRINT

বালিতে শুরু জি২০ সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক |  ১৫ নভেম্বর, ২০২২

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর সম্মেলন জি২০ শুরু হয়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে গভীর বিভক্তি সত্ত্বেও বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারে জোটকে সহায়তা করার পদক্ষেপ নিতে স্বাগতিক ইন্দোনেশিয়ার জানানো আহ্বানের মধ্য দিয়ে মঙ্গলবার সম্মেলন শুরু হয়।  

ব্রাজিলে থেকে ভারত, সৌদি আরব থেকে জার্মানিসহ জি২০ ভুক্ত দেশগুলো বিশ্বের মোট দেশজ পণ্যের ৮০ শতাংশেরও বেশি উৎপাদন করে, আন্তর্জাতিক বাণিজ্যের ৭৫ শতাংশ নিয়ন্ত্রণ করে এবং বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশ এসব দেশগুলোতে বাস করে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, এ সম্মেলনের প্রাক্কালে একটি ইতিবাচক ঘটনা ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের তিন ঘণ্টাব্যাপী বৈঠক। সোমবারের এ বৈঠকে দুই নেতা বিভিন্ন বিষয়ে পার্থক্য সত্ত্বেও আরও ঘন ঘন যোগাযোগের প্রতিশ্রুতি দেন।

বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এই প্রথম এ দুই নেতা মুখোমুখি বৈঠকে মিলিত হলেন। সম্প্রতি এই দুই সুপারপাওয়ারের দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি হলেও এ বৈঠকে তার উন্নতি হওয়ার ইঙ্গিত মিলেছে।

ইউক্রেন যুদ্ধ ও বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি এই সম্মেলনের ওপর ঘনছায়া ফেলেছে, এ পরিস্থিতিতে বিশ্বের ধনী দেশগুলোর নেতাদের অন্তত অর্থনৈতিক বিষয়গুলোতে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

তিনি বলেন, ‘আমরা আশা করছি জি২০ সম্মেলন দৃঢ় অংশীদারিত্ব তৈরি করবে যা বিশ্বকে এর অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তা করতে পারবে।’

এর আগে জোকো, বাইডেনের সঙ্গে এক দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হয়েছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.