Sylhet Today 24 PRINT

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে ৩২ প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক |  ২৬ ডিসেম্বর, ২০২২

যুক্তরাষ্ট্রজুড়ে ভয়াবহ শীতকালীন তুষারঝড়ে কমপক্ষে ৩২ জনের মৃত্যু হয়েছে। এখনও কিছু চালক তাদের গাড়ির ভেতরে আটকে আছেন, কয়েক লাখ বাড়ি এবং ব্যাবসায়িক প্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে আরও প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

নিউ ইয়র্কের পশ্চিমাঞ্চলে লেক এরির পাশে বাফেলো শহর ও এর আশপাশে বেশির ভাগ প্রাণহানির ঘটনা ঘটেছে। হিমশীতল ঠান্ডা ঝোড়ো বাতাস ও হ্রদে তুষারঝড়ের কবলে উষ্ণ হ্রদের পানির ওপর হিমশীতল বাতাসের প্রভাব মৃত্যুর পাশাপাশি বিপর্যস্ত করে দিয়েছে বড় দিনের উৎসব।

লেক এরির কাউন্টি এক্সিকিউটিভ মার্ক পোলোনকার্য বলেন, ‘স্থানীয় সময় রোববার রাতে তুষারঝড়ে বাফেলো অঞ্চলে মৃতের সংখ্যা তিনজন থেকে বেড়ে হয়েছে ১২। এদের অনেককে গাড়ির মধ্যে এবং ভারি তুষারের নিচ থেকে উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।’

শুক্রবার থেকে গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা থাকলেও তা উপেক্ষা করে সপ্তাহের শেষে ছুটির দিন ও বড়দিনের উৎসবের আগে গাড়ি নিয়ে বের হয়ে সড়কে আটকা পড়েন অনেকে।

তিনি বলেন, ‘পরিস্থিতি সামাল দিতে ন্যাশনাল গার্ড সেনাদের মোতায়েন করা হয়েছে। তবে ভয়াবহ তুষারপাত এবং ঝড়ো হিমশীতল বায়ুপ্রবাহ উদ্ধার কাজ ব্যাহত করছে।’

তিনি টুইটে বলেন, ‘এমন পরিস্থিতিতে বড়দিন আমরা কেউ আশা করিনি। যে পরিবারগুলো প্রিয়জনকে হারিয়েছে তাদের প্রতি আমার গভীর সমবেদনা।’

রোববার বিশ্বব্যাপী খ্রিষ্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন উদযাপিত হলেও ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে কঠিন এক বড়দিন পার করলেন যুক্তরাষ্ট্র এবং কানাডার বাসিন্দারা। একদিকে প্রবল শীতকালীন ঝড়, অন্যদিকে বিদ্যুৎ নেই। সব মিলিয়ে উত্তর আমেরিকার ১০ লাখেরও বেশি মানুষের বড়দিন উদযাপন চরমভাবে ব্যাহত হয়।

তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে যাওয়ার পর বায়ুমণ্ডলীয় চাপ কমে গেলে প্রবল তুষারপাতের পাশাপাশি হিমশীতল বাতাসের গতি বেড়ে যায়। এমন বৈরী আবহাওয়াকে স্থানীয়ভাবে ‘বম্ব সাইক্লোন’ বলা হয়।

কানাডার কুইবেক থেকে যুক্তরাষ্ট্রের টেক্সাস পর্যন্ত প্রায় ২ হাজার মাইল এলাকার ২৫ কোটি মানুষ এ ভয়াবহ ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন। বড়দিনের উৎসবের মধ্যেই কয়েক হাজার ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.