Sylhet Today 24 PRINT

ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক |  ১০ জানুয়ারী, ২০২৩

ইন্দোনেশিয়ার তানিম্বার অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের ঘটনা ঘটেছে, রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭ দশমিক ৬। ভূমিকম্পের পর দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়। পরে অবশ্য তিন ঘণ্টার মধ্যে সমুদ্রের পানির কোনো পরিবর্তন না হলে সুনামি সতর্কতা তুলে নেয়া হয়। সংবাদ মাধ্যম রয়টার্স তথ্যটি নিশ্চিত করেছে।

মঙ্গলবার স্থানীয় সময় রাত ২.৪৭ মিনিটে এ ভূমিকম্পটি অনুভূত হয়। পাশাপাশি অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের কিছু অংশেও অনুভূত হয়েছে।ভূমিকম্পের পর থেকে অন্তত চারটি পরাঘাতের খবর পাওয়া গেছে। ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমণ সংস্থা ভূমিকম্পে সামান্য থেকে মাঝারি মানের ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ইঙ্গিত দিয়েছে, জানিয়েছেন কর্মকর্তারা।

ইন্দোনেশিয়ার বিএমকেজি’র প্রধান দ্বিকোরিতা কর্ণাবতী এক সংবাদ সম্মেলনে জানান, ভূমিকম্পের পর আমরা সমুদ্রের চারটি জোয়ারের ওপর পর্যবেক্ষণ করি। কিন্তু এতে আমাদের কাছে কোনো পরিবর্তন চোখে পড়েনি। এরপরই আমরা সুনামি সতর্কতা তুলে নিয়ে সমুদ্রের পাশে বসবাসকারীদের স্বাভাবিক কাজকর্ম করতে নির্দেশনা প্রদান করি।

ভূমিকম্পের মাত্রা নির্ণয়কারী ইউরোপীয় সেন্টার (ইএমএসসি) জানায়, ইন্দোনেশিয়ায় অনুভূত হওয়া ভূমিকম্পের মাত্রা ৭.৬ মাত্রার ছিল। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক কেন্দ্র একই তথ্য প্রদান করে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.