Sylhet Today 24 PRINT

ইউক্রেন যুদ্ধে শীর্ষ কমান্ডার পাল্টালেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক |  ১২ জানুয়ারী, ২০২৩

আবারও ইউক্রেন যুদ্ধে শীর্ষ কমান্ডার পদে পরিবর্তন আনলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

নিয়োগের তিন মাস পর জেনারেল সের্গেই সুরোভিকিনকে সরিয়ে ইউক্রেন যুদ্ধে কমান্ডারের দায়িত্ব দেয়া হয়েছে ভ্যালেরি গেরাসিমভকে।

স্থানীয় সময় বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শীর্ষ কমান্ডারের পদ হারালেও গেরাসিমভের সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন সুরোভিকিন।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বখমুত ও সোলেদারের দখল নিয়ে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে রুশ বাহিনীর তীব্র লড়াই চলছে। এ অবস্থায় কমান্ডার পরিবর্তন করলেন পুতিন।

রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপ সোলেদার শহরের প্রবেশপথ নিয়ন্ত্রণের দাবি করেছে, তবে দ্রুত সেখানে বিজয় ঘোষণা না করতে সতর্ক করে দিয়েছে ক্রেমলিন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, জয়েন্ট গ্রুপিং অফ ট্রুপসের (ফোর্সেস) কমান্ডার হিসেবে ভ্যালেরি গেরাসিমভ নিযুক্ত হয়েছেন। সেনাবাহিনীর বিভিন্ন শাখার মধ্যে যোগাযোগ বাড়াতে কমান্ডার পাল্টানো হয়েছে।

সামরিক বিশ্লেষক রব লি টুইটারে লেখেন, ইউক্রেনের সমন্বিত কমান্ডার হিসাবে সুরোভিকিন খুব শক্তিশালী হয়ে উঠছিলেন। তিনি রুশ প্রতিরক্ষামন্ত্রী সোইগু ও জেনারেল ভ্যালেরি গেরাসিমভকে বাদ দিয়েই সরাসরি পুতিনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলাপ করতেন।

গত বছরের অক্টোবরে সুরোভিকিনকে ইউক্রেন যুদ্ধের কমান্ডার হিসেবে নিয়োগ দিয়েছিলেন পুতিন। তার নেতৃত্বে একের পর এক ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে হামলা চালায় রুশ বাহিনী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.