Sylhet Today 24 PRINT

উইকিপিডিয়া নিষিদ্ধ করেছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক |  ০৪ ফেব্রুয়ারী, ২০২৩

জনপ্রিয় অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া নিষিদ্ধ করেছে পাকিস্তান। ‘পবিত্র বিষয় বা ব্যক্তি সম্পর্কে অবমাননাকর’ তথ্য ওয়েবসাইট থেকে ৪৮ ঘণ্টার মধ্যে মুছে ফেলার জন্য সময়সীমা বেঁধে দিয়েছিল পাকিস্তান। তবে উইকিপিডিয়া এসব তথ্য মুছতে ব্যর্থ হওয়ায় বুধবার (৪ ফেব্রুয়ারি) দেশজুড়ে ওয়েবসাইটের লিঙ্ক ব্লক করেছে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ)।

উইকিপিডিয়া হল বিনামূল্যের, ক্রাউডসোর্সড, সম্পাদনাযোগ্য অনলাইন বিশ্বকোষ যা প্রায়ই প্রাথমিক তথ্যের জন্য সারা বিশ্বজুড়ে লক্ষাধিক কন্ট্রিবিউটরের উপর নির্ভর করে থাকে। পাকিস্তানের নিয়ন্ত্রক সংস্থার অভিযোগ, ওয়েবসাইটটি তাদের অনুরোধে সাড়া দেয়নি এবং প্রশ্নবিদ্ধ বিষয়বস্তু সরিয়ে নেয়নি।

পাকিস্তানের গণমাধ্যম ডনকে পিটিএ মুখপাত্র মালাহাত ওবায়েদ বলেন, প্রাথমিকভাবে উইকিপিডিয়ার উপর নিষেধাজ্ঞাটি আদেশ অমান্য করার জন্য আরোপ করা হয়েছে। উইকিপিডিয়া চিহ্নিত নিন্দনীয় বিষয়বস্তু মুছে ফেললে সিদ্ধান্তটি পর্যালোচনা করা যেতে পারে।

পাকিস্তানের সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, মূলত ‘ধর্মদ্রোহ বিষয়ক’ প্রবন্ধ দ্রুত সরানোর জন্য উইকিপিডিয়াকে সময়সীমা  বেঁধে দিয়েছিল পিটিএ। তবে উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া এ ব্যাপারে এই বিবৃতিতে জানায়, ওয়েবসাইটের তথ্যের ব্যাপারে তাদের কোনো হাত নেই, তারা তথ্য নিয়ন্ত্রণ করে না। ফলে তথ্য মুছে দেওয়ারও সুযোগ নেই তাদের।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.