Sylhet Today 24 PRINT

তুরস্কে অভিযানে বাংলাদেশি দল, কিশোরীকে জীবিত উদ্ধার

সিলেটটুডে ডেস্ক: |  ১০ ফেব্রুয়ারী, ২০২৩

ছবি: সংগৃহীত

তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত আদিয়ামান শহরে উদ্ধার কাজ শুরু করেছে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল। ইতোমধ্যে দলটি ১৭ বছরের এক কিশোরীকে জীবিত উদ্ধার করেছে। এছাড়া ৩ জনের মৃতদেহ উদ্ধার করেছে দলটি।

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে উদ্ধার সহায়তা ও চিকিৎসা দিতে সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি দল বুধবার রাত ১০টায় বিমান বাহিনীর সি-১৩০ বিমানে তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করে।

পরদিন বৃহস্পতিবার রাত ৯টা ৪৬ মিনিটে দলটি তুরস্কের আদানা মিলিটারি বেইসে পৌঁছে। সেখান থেকে ৩৫০ কিলোমিটার দূরের গন্তব্য আদিয়ামানের উদ্দেশে বাসে রওনা হন দলের সদস্যরা। আদিয়ামান শহরে পৌঁছে অনুসন্ধান ও উদ্ধার কাজ শুরু করে।

ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজার গ্রুপ-এর নীতিমালার আলোকে ২৪ জন সেনাসদস্য এবং ১২ জন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যের সমন্বয়ে ৩৬ সদস্যের আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম প্রয়োজনীয় সরঞ্জামাদি নিয়ে গেছে।

এছাড়াও ওই দলে রয়েছে বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্যবিশিষ্ট সেনাবাহিনীর দুটি মেডিক্যাল টিম। তারা প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদিসহ জরুরি চিকিৎসা সেবা দেবে।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে উদ্ধারকারী দলের সদস্য হিসেবে যারা যাচ্ছেন তারা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপ-এর স্ট্যান্ডার্ড অনুযায়ী বিধ্বস্ত ভবনে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনা বিষয়ে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণপ্রাপ্ত।

সিরিয়ায় ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ

ভূমিকম্প-পরবর্তী সহায়তা হিসেবে সিরিয়ায় ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ। উদ্ধারকারী দল পাঠানোর বিষয়টিও ভাবা হচ্ছে।

বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানযোগে ত্রাণ ও চিকিৎসাসামগ্রী পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। ত্রাণ সহায়তা হিসেবে থাকছে বড় ও ছোট তাঁবু, কম্বল, সোয়েটার, শুকনো খাবার এবং ওষুধ। বিমানটি শুক্রবারই সিরিয়ার উদ্দেশে যাত্রা করবে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

এদিকে তুরস্কের পর ভূমিকম্প বিধ্বস্ত সিরিয়াতেও উদ্ধারকারী দল পাঠানোর কথা ভাবছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরিন বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

প্রসঙ্গত, তুরস্ক ও সিরিয়ায় সোমবারের ভূমিকম্পে ধসে পড়ে হাজার হাজার ভবন। এসব ভবনে আটকে পড়া লোকজনকে উদ্ধারে তুরস্কের কর্মীদের সহায়তায় যোগ দিয়েছেন বিভিন্ন দেশের ফায়ার সার্ভিসসহ জরুরি সেবা সংশ্লিষ্ট বাহিনীর সদস্যরা।

দুই দেশে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২২ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন কর্মকর্তা ও অধিকারকর্মীরা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.