Sylhet Today 24 PRINT

মহামারীর পর ফের বিদেশিদের জন্য সীমান্ত খুলছে চীন

সিলেটটুডে ডেস্ক |  ১৪ মার্চ, ২০২৩

করোনাভাইরাস মহামারির কারণে তিন বছর আগে ভিসা দেওয়া নিয়ে বিধিনিষেধ আরোপ শুরু করেছিল চীন। তবে করোনার প্রকোপ কমায় ফের খুলছে চীনের দ্বার। বুধবার (১৫ মার্চ) থেকে সেই কড়াকড়ি কার্যত উঠে যাচ্ছে।

মূলত কঠোর জিরো কোভিড নীতি গত ডিসেম্বরেই তুলে নিয়েছিল চীন। এবার দেশটি ভিসা দেওয়া নিয়ে কড়াকড়ি না করার সিদ্ধান্ত নিলো। ফলে পর্যটকসহ বিদেশিদের চীনে প্রবেশের পথ সুগম হল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে বলেছে, আগামী ১৫ মার্চ থেকে তারা সব ধরনের ভিসা দিতে শুরু করবে। এটাও জানানো হয়েছে, করোনার আগে চীনের যে সব জায়গায় ভিসা ছাড়াই বিদেশিরা ঢুকতে পারতেন, তারা আবার সেই সুবিধা পাবেন। এর মধ্যে হংকং, ম্যাকাওতে বসবাসকারী বিদেশি  ও আসিয়ান দেশের নাগরিকরাও আছেন।

একইসঙ্গে সাংহাই-সহ চীনের বন্দরে বিলাসবহুল জাহাজ প্রবেশের অনুমতিও দেওয়া হয়েছে। ৪০টি দেশের ক্ষেত্রে গ্রুপ ট্যুরের অনুমতি দেওয়া হয়েছে। তবে এই সব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার নাম নেই।

অন্য সব দেশ আগেই তাদের করোনা-নীতি শিথিল করেছিল। অবশেষে চীনও সেই পথে হাঁটল। চীনের সদ্যনিযুক্ত প্রধানমন্ত্রী লি কুইয়াং বলছেন, গত দুই মাসের মধ্যে চীন করোনা নীতির বদল মসৃণভাবে ঘটিয়েছে।

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, করোনা মহামারি শুরুর আগে ২০১৯ সালে চীনে ছয় কোটি ৫৭ লাখ বিদেশি পর্যটক গিয়েছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.