Sylhet Today 24 PRINT

পাকিস্তানে ভূমিকম্পে নিহত অন্তত ৯, আহত দেড় শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক |  ২২ মার্চ, ২০২৩

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠেছে পাকিস্তান। ভূমিকম্পে দেশটির ইসলামাবাদ, পেশোয়ার ও লাহোরসহ বিস্তীর্ণ এলাকা কেঁপে ওঠে। এতে অন্তত ৯ জনের মৃত্যুর খবর দিয়েছে বিভিন্ন গণমাধ্যম। আহত হয়েছেন দেড় শতাধিক।

মঙ্গলবার রাতের এই ভূমিকম্পে অনেক ভবন ধসে পড়েছে। খবর- জিও নিউজ।

পাকিস্তানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮ মাত্রার কিছু বেশি। এরপর ৩ দশমিক ৭ মাত্রার একটি পরাঘাতেরও ঘটনা ঘটে।

আফগানিস্তানের রাজধানী কাবুল, ভারতের রাজধানী নয়াদিল্লি ও কাশ্মীর থেকেও এ কম্পন অনুভূত হয়েছে। তাৎক্ষণিক আফগানিস্তান ও ভারত থেকে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের শহর জুরম থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের কাছাকাছি।

প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কেপির তথ্যমতে, পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় নিহতদের মধ্যে পাঁচজন পুরুষ, দুইজন নারী এবং শিশু রয়েছে।

খাইবার পাখতুনখাওয়ার উদ্ধারকারী সংস্থা রেসকিউ ১১২২-এর মুখপাত্র বিলাল ফাইজি বলেন, সোয়াত জেলায় ভূমিধসের ঘটনা ঘটেছে। সেখানে ২০টির বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়ে অনেক মানুষ আহত হয়েছেন।

সোয়াত উপত্যকার হাসপাতালগুলোতে অন্তত ২৫০ মানুষকে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে ১৫ জন সামান্য আহত হয়েছে। আর দুই শতাধিক মানুষ অজ্ঞান হয়েছিলেন। এই প্রদেশের অন্যান্য এলাকায় ৫২ ব্যক্তি আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.