Sylhet Today 24 PRINT

এবার সংসদ সদস্য পদ হারালেন রাহুল গান্ধী

সিলেটটুডে ডেস্ক |  ২৪ মার্চ, ২০২৩

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের দায়ে দুই বছর কারাদণ্ডপ্রাপ্ত কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবার সংসদ সদস্য পদ হারিয়েছেন। তার এ পদ খারিজ করেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। লোকসভা সচিবালয় শুক্রবার এ কথা জানায়।

ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, রাহুলের সংসদ সদস্য পদ খারিজ করায় তার ওয়ানড় লোকসভা কেন্দ্রটি এখন শূন্য। ভারতের জনপ্রতিনিধি আইনের সেকশন ৮ (৩) অনুযায়ী, কোনো সংসদ সদস্য যদি যেকোনো অপরাধে দুই বছর বা তার বেশি কারাদণ্ডে দণ্ডিত হন, তাহলে তার পদ বাতিল হতে পারে। শুধু তাই নয়, ওই ব্যক্তি পরবর্তী ৮ বছর লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাও করতে পারবেন না। অর্থাৎ উচ্চ আদালতে এই রায় বাতিল না হলে ২০২৪ সালের লোকসভার লড়াই থেকেও রাহুল ছিটকে যেতে পারেন। আর সেটা রাহুল তথা কংগ্রেসের জন্য আরও বড় ধাক্কা হতে পারে।

আনন্দবাজার পত্রিকা জানায়, রাহুলের সংসদ সদস্য পদ খারিজ করায় মোদি সরকারে বিরুদ্ধে ক্ষমতার অপপ্রয়োগের অভিযোগ তুলে অন্য বিরোধী দলগুলিকে নিয়ে আন্দোলনের পথে নেমেছে কংগ্রেস। এদিন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে ১২টি বিরোধী দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। বাম, জেডি (ইউ), ডিএমকের পাশাপাশি অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির নেতারাও বৈঠকে অংশ নেয়। এর পরে পার্লামেন্ট ভবন থেকে মিছিল করে রাষ্ট্রপতি ভবনে যান তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.