Sylhet Today 24 PRINT

আরব আমিরাতে ৫ বছর মেয়াদী গ্রিন ভিসা চালুর ঘোষণা

সিলেটটুডে ডেস্ক |  ০১ মে, ২০২৩

ছবি: সংগৃহীত

দক্ষ শ্রমিক এবং ফ্রিল্যান্সারদের আকৃষ্ট করতে পাঁচ বছর মেয়াদী গ্রিন ভিসা চালুর ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

আবুধাবি রেসিডেন্স অফিসের তথ্য মতে, গ্রিন ভিসার মাধ্যমে বিশ্বের দক্ষ ব্যক্তিরা নিজেরাই নিজেদের স্পন্সর করতে পারবেন। এর মাধ্যমে আমিরাতে থাকার জন্য বাধ্যতামূলকভাবে কাজ করার বিষয়টি দূর হবে।

গ্রিন ভিসাধারী ব্যক্তি তার ২৫ বছরের বয়সের ছেলে অবিবাহিত মেয়েদের আমিরাতে আনার ক্ষেত্রে নিজেরাই স্পন্সর করতে পারবেন। যে সুযোগ সাধারণ রেসিডেন্স ভিসাতে নেই।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী আমিরাতে কাজের ধরনকে ৯টি স্তরে ভাগ করা হয়েছে। আবুধাবি রেসিডেন্স অফিসের তথ্য অনুযায়ী যদি কোন দক্ষ শ্রমিক গ্রিন ভিসার জন্য আবেদন করতে চান তাহলে ওই আবেদনকারীকে অবশ্যই আমিরাতে নির্ধারিত নির্ধারিত কাজের ৯টি লেভেলের মধ্যে ১ম ২য় অথবা ৩য় অবস্থানে থাকতে হবে।

এছাড়াও দক্ষ শ্রমিক যারা গ্রিন ভিসার জন্য আবেদন করতে আগ্রহী তাদের আমিরাতে কমপক্ষে ১৫ হাজার দিরহাম বেতনের চাকুরি পেতে হবে এবং ওই চাকুরির প্রমাণপত্র দেখাতে হবে।

এছাড়াও ওই বিশেষ খাতে স্নাতক ডিগ্রি থাকতে হবে। যার মধ্যে রয়েছে বিজ্ঞান, আইন, শিক্ষা-সংস্কৃতি এবং সামাজিক বিজ্ঞান।

ফেডারেল অথোরিটি ফর আইডেন্টিটি সিটিজেনশিপ কাস্টমার এন্ড পোর্ট সিকিউরিটি (আইসিপি) ওয়েবসাইটে গিয়ে সরাসরি এই ভিসার জন্য আবেদন করা যাবে।

এছাড়াও কিছু শর্তপূরণ সাপেক্ষে ফ্রিল্যান্সাররাও গ্রিন ভিসার জন্য আবেদন করতে পারবেন।

শর্তগুলোর মধ্যে রয়েছে মানব সম্পদ এবং এমিরাটাইজেশন মন্ত্রণালয় থেকে ফ্রিল্যান্সিং করার জন্য অনুমতি নিতে হবে। নূন্যতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক বিশেষ ডিপ্লোমা বা এর সমমান এবং বিগত দুই বছরে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কমপক্ষে ৩ লাখ ৬০ হাজার দিরহাম বা এর সমপরিমাণ বৈদেশিক মুদ্রা আয় থাকতে হবে। অথবা গ্রিন ভিসা পাওয়ার পর আমিরাতে থাকার জন্য পর্যাপ্ত আর্থিক সক্ষমতার প্রমাণপত্র।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.