Sylhet Today 24 PRINT

এরদোয়ানের ভাগ্য নির্ধারণ আজ

সিলেটটুডে ডেস্ক |  ২৮ মে, ২০২৩

আজ তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণ। স্থানীয় সময় রোববার (২৮ মে) সকাল ৮টা থেকে এই ভোট গ্রহণ শুরু হবে।

১৪ মে দেশটিতে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম দফা ভোটে পার্লামেন্টে স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এরদোয়ানের দল ফ্রিডম অ্যান্ড জাস্টিস পার্টি। কিন্তু প্রেসিডেন্ট হওয়ার জন্য বাধ্যতামূলক ৫০ শতাংশ ভোট পাননি বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি পেয়েছিলেন ৪৯.৪ শতাংশ ভোট।

তাই প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণকারী ৪ ব্যক্তির মধ্যে শীর্ষ দুই ব্যক্তি এরদোয়ান ও কিলিচদারোলের মধ্যে দ্বিতীয় দফা ভোট হতে যাচ্ছে। কিলিচদারোল প্রথম দফা নির্বাচনে প্রেসিডেন্ট পদে ভোট পেয়েছিলেন ৪৪.৯৬ শতাংশ ভোট। তিনি আধুনিক তুরস্কের জনক কামাল আতাতুর্কের প্রতিষ্ঠিত দল সিএইচপির প্রধান।

এবারের দ্বিতীয় দফা নির্বাচনে শুরুতেও প্রথম ধাপে ৫.১৭ ভোট পাওয়া ওগানের সমর্থন পেয়ে কিছুটা নির্ভারই রয়েছেন এরদোয়ান। বিপরীতে কিলিচদারোল পেয়েছেন তুরস্কের অভিবাসী বিরোধী পার্টির নেতা উমিত ওজদাগের সমর্থন। এবার অভিবাসী বিরোধী তুর্কিদের সমর্থন আদায়ে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে সিরীয় শরণার্থীদের তিনি বাড়ি পাঠাবেন।

তবে প্রথম ধাপের নির্বাচনেও স্পষ্ট হয়েছে, আজকের ভোটে কে বিজয়ী হতে যাচ্ছে, তা অনুমান করা কঠিন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.