Sylhet Today 24 PRINT

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল ভারতও

আন্তর্জাতিক ডেস্ক |  ২৮ মে, ২০২৩

শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে পাকিস্তানে। ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টারের তথ্য রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬। পাকিস্তানী গণমাধ্যম জিও নিউজ এ খবর জানিয়েছে।

রোববার (২৮ মে) সকালে আঘাত হানা এই ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের রাওয়ালপিন্ডি, ইসলামাবাদ, অ্যাটক এবং খাইবার পাখতুনখোয়াসহ বেশ কিছু অঞ্চল। এ ছাড়া কম্পন অনুভূত হয়েছে ভারতের রাজধানী দিল্লি, কাশ্মীরসহ বেশ কয়েকটি অঞ্চলেও।

কাশ্মীরের কিছু অংশ জুড়ে কম্পনের মাত্রা বেশি থাকায় আতঙ্কে বাড়িঘর থেকে রাস্তায় বের হয়ে আসে মানুষজন। তবে এখন পর্যন্ত কোন প্রাণহানির খবর পাওয়া যায়নি।ভূমিকম্পের মাত্রা পাঞ্জাবের লাহোর, ঝিলাম এবং চকওয়াল পর্যন্ত অনুভূত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সকাল ১০টা ৫০ মিনিটে অনুভূত ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত অঞ্চলে। মাটি থেকে ২২৩ কিলোমিটার গভীরে ভূমিকম্প হওয়ায় এটি পাকিস্তান, চীন, আফগানিস্তান এবং ভারতসহ বেশ কয়েকটি দেশে অনুভূত হয়েছে।

ইউএস জিওলজিক্যাল সার্ভে অনুযায়ী, ভূমিকম্পের মাত্রা ছিল ৫.২ তবে ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার নিশ্চিত করেছে ৬ মাত্রার ভূমিকম্প ছিল। তবে ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.