Sylhet Today 24 PRINT

ডেঙ্গুর টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সিলেটটুডে ডেস্ক |  ০৪ অক্টোবর, ২০২৩

জাপানের ওষুধ ও টিকা প্রস্তুতকারী কোম্পানি তাকেদা ফার্মাসিউটিক্যালসের ডেঙ্গু টিকা ‘কিউডেঙ্গা’ জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মঙ্গলবার (৩ অক্টোবর) সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় ডব্লিউএইচওর সদর দপ্তরে সংবাদ সম্মেলনে সংস্থার মহাপরিচালক ও নির্বাহী প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বিষয়টি নিশ্চিত করেছেন।

সংবাদ সম্মেলনে আধানম গেব্রিয়েসুস বলেন, ’সোমবার এই ছাড়পত্র দেওয়া হয়েছে। ডেঙ্গুর প্রকোপ বেশি এমন অঞ্চলগুলোতে ৬ থেকে ১৬ বছর বয়সিদের ক্ষেত্রে এই টিকা ব্যবহার করা যাবে।’

এর আগে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য এই কোম্পানিকে ছাড়পত্র দিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন, ইন্দোনেশিয়া ও ব্রাজিল।

ডব্লিউএইচওর প্রধান জানান, বর্তমানে বিশ্বজুড়ে চার ধরনের ডেঙ্গু ভাইরাসের উপস্থিতি বেশি পরিলক্ষিত হচ্ছে। পরীক্ষামূলক ট্রায়াল চলার সময় বিভিন্ন ধরনের ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত রোগীদের ওপর এই টিকা পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে এবং সেই পরীক্ষার ফলাফল সন্তোষজনক।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংস্থার স্ট্র্যাটেজিক অ্যাডভাইসরি গ্রুপ অব এক্সপার্টস অন ইমিউনাইজেশন বিভাগের পরিচালক হান্না নোয়িনেক।

প্রাণঘাতী ডেঙ্গু রোগের একমাত্র বাহক এডিস মশা। জলবায়ু পরিবর্তনের জেরে বিশ্বের বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বৃষ্টিপাত। আবহওয়ার এই পরিস্থিতিতে বিশ্বজুড়ে বাড়ছে এডিস মশার বংশবিস্তার। ফলে মৌসুমী জলবায়ুর দেশগুলোর পাশাপাশি কয়েক বছর ধরে ইউরোপের অনেক দেশেও এই রোগের উপস্থিতি দেখা যাচ্ছে।

তবে বাংলাদেশের মতো মৌসুমী জলবায়ুর দেশগুলোতে এই রোগের মাত্রা অনেক বেশি। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে অন্তত ২ লাখ ১১ হাজার ৬৮৩ জন মানুষ এবং ১ হাজার ৩০ জনের মৃত্যু হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.