Sylhet Today 24 PRINT

অনাস্থা ভোটে পদ হারালেন মার্কিন স্পিকার কেভিন ম্যাকার্থি

সিলেটটুডে ডেস্ক |  ০৪ অক্টোবর, ২০২৩

কেভিন ম্যাকার্থি

অনাস্থা প্রস্তাবে তার পদ হারিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি।

তার দল রিপাবলিকান পার্টির একজন আইনপ্রণেতার তোলা এই প্রস্তাবের পক্ষে পড়েছে ২১৬ ভোট অপরদিকে তার বিরুদ্ধে পড়েছে ২১০ ভোট। ডেমোক্রেট আইনপ্রণেতারাও এই প্রস্তাবে সমর্থন জানান।

প্রস্তাবটি পাসের মধ্য দিয়ে স্পিকার হিসেবে ম্যাকার্থির ২৬৯ দিনের দায়িত্বের অবসান ঘটল। ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথমবারের মতো স্পিকারের পদ হারানোর ঘটনা ঘটল।

বুধবার (৪ অক্টোবর) কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, নজিরবিহীন এই ভোটে রিপাবলিকান পার্টিতে ক্রমবর্ধমান অশান্তির দিকে ঠেলে দিবে বলে ধারণা করা হচ্ছে।

শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রে শাটডাউন এড়াতে তহবিল বিল পাসে ভূমিকা রেখে আলোচনায় ছিলেন ম্যাকার্থি। কিন্তু দুদিন না যেতেই সোমবার তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলেন রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গ্যাটেজ। রিপাবলিকানদের মধ্যে কট্টরপন্থি নেতা হিসেবে পরিচিত ম্যাট গ্যাটেজ। ম্যাকার্থির সঙ্গে আগে থেকেই দ্বন্দ্ব রয়েছে তার। পুরোনো দ্বন্দ্ব দেখা দেয় নতুন করে।

এই ঘটনার পরেই রিপাবলিকান আইনপ্রণেতা প্যাট্রিক ম্যাকহেনরিকে ভারপ্রাপ্ত স্পিকার হিসেবে ঘোষণা করা হয়েছে।

সোমবারের বক্তব্যে ইউক্রেনে তহবিলসংক্রান্ত হোয়াইট হাউসের সঙ্গে গোপনে একটি চুক্তিতে যাওয়ার জন্য ম্যাকার্থির বিরুদ্ধে অভিযোগ আনেন গ্যাটেজ। যদিও বিষয়টি অস্বীকার করে স্পিকার ম্যাকার্থি বলেন, ইউক্রেন ইস্যুতে আলাদা কোনো চুক্তি হয়নি। তবে শাটডাউন ঠেকাতে তহবিলটি পাস করা নিয়েই কেভিন ম্যাকার্থির ওপর কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা ক্ষুব্ধ হন।

যুক্তরাষ্ট্রে ক্ষমতার অনুসারে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পর স্পিকারের অবস্থান। আইন প্রণয়ন, কংগ্রেস কমিটির কার্যভার নিয়ন্ত্রণ এবং হোয়াইট হাউসে প্রেসিডেন্টের এজেন্ডা তৈরি কিংবা বাতিলের ক্ষমতাও রাখেন তিনি।

এর আগে, ১৫ দফার চেষ্টায় মার্কিন কংগ্রেসের স্পিকার নির্বাচিত হন কেভিন ম্যাকার্থি। সে সময় যেসব রিপাবলিকান আইনপ্রণেতা তার বিরোধিতা করেছিলেন তাদের মধ্যে ম্যাট গেটজ অন্যতম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.