Sylhet Today 24 PRINT

চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের মৃত্যু

সিলেটটুডে ডেস্ক |  ২৭ অক্টোবর, ২০২৩

গতকাল বৃহস্পতিবার হৃদরোগে আক্রান্ত হয়ে চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

২০১৩ সাল থেকে প্রায় ১০ বছর চীনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেছেন তিনি। মাত্র ১০ মাস আগে চীনের প্রধানমন্ত্রীর পদ থেকে অবসরে যান কেকিয়াং। অবসর নেওয়ার আগ পর্যন্ত তিনি ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির দ্বিতীয় শক্তিশালী ব্যক্তি ছিলেন।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার হঠাৎ হৃদরোগে আক্রান্ত হলে লি কেকিয়াং সাংহাইতে ‘বিশ্রামে’ ছিলেন। তাকে বাঁচানোর জন্য ‘সবরকম প্রচেষ্টা’ সত্ত্বেও শুক্রবার মধ্যরাতে ১২টা ১০ মিনিটে তিনি মারা যান।

বিবিসি বলছে, ক্ষমতার প্রথাগত কোনও ভিত্তি না থাকা সত্ত্বেও লি কেকিয়াং দলীয় উচ্চ পদে উন্নীত হয়েছিলেন। এক সময় তাকে কমিউনিস্ট পার্টির গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু সম্প্রতি তাকে সাইডলাইন করে দেন বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং।

চলতি বছরের মার্চে পদত্যাগ না করা পর্যন্ত লি এক দশক ধরে শি জিনপিং এর অধীনে চীনের প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার প্রধান ছিলেন।

১৯৯৮ সালে হেনানের ঘনবসতিপূর্ণ কেন্দ্রীয় প্রদেশের গভর্নর হন লি কেকিয়াং। তিনি ছিলেন চীনের সর্বকনিষ্ঠ গভর্নর। পরে দলের সেক্রেটারি হন।

উত্তরাঞ্চলীয় প্রদেশ লিয়াওনিং-এর দলীয় প্রধান হিসেবে দায়িত্ব পালনের পর, তিনি দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাওয়ের অধীনে উপ-প্রধানমন্ত্রী হিসেবে পদোন্নতি পান। তখন অর্থনৈতিক উন্নয়ন ও সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা তদারকি করাই ছিল তার মূল কাজ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.