Sylhet Today 24 PRINT

গাজা শিশুদের জন্য সবচেয়ে বিপজ্জনক: ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক |  ২৩ নভেম্বর, ২০২৩

ফিলিস্তিনের গাজা বিশ্বে শিশুদের জন্য সবচেয়ে বিপজ্জনক জায়গায় পরিণত হয়েছে উল্লেখ করে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থার (ইউনিসেফ) নির্বাহী পরিচালক ক্যাথেরিন রাসেল বলেছেন, সেখানকার পরিস্থিতি নজিরবিহীন। যা দেখলাম ও শুনলাম তাতে আমি হতভম্ব, স্তম্ভিত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজার দক্ষিণাঞ্চল সফরে তার অভিজ্ঞতার কথা এভাবেই তুলে ধরেছেন তিনি।   

নিরাপত্তা পরিষদকে বুধবার তিনি বলেন, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় ৫ হাজার ৩০০ জনের বেশি শিশুর প্রাণহানি ঘটেছে যা মোট নিহতের ৪০ শতাংশ।

গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির চুক্তিকে স্বাগত জানিয়েছে ক্যাথেরিন রাসেল বলেন, এ চুক্তি শিশুদের জীবন বাঁচাতে যথেষ্ট নয়। শিশুদের বাঁচাতে ও ত্রাণকর্মীদের কার্যক্রম অব্যাহত রাখতে এ পদক্ষেপ যথেষ্ট নয়। অবিলম্বে জরুরি ভিত্তিতে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি প্রয়োজন।

গাজায় আরও ১ হাজার ২০০ শিশুর সন্ধান পাওয়া যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন,তারা হয়তো ইসরায়েলের বোমায় বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে, নয়তো নিখোঁজ।

তিনি বলেন, গাজায় শিশুরা খাদ্যনিরাপত্তাহীনতায় ভুগছে। আগামী কয়েক মাসে এই শিশুদের তীব্র অপুষ্টির মাত্রা প্রায় ৩০ শতাংশ বেড়ে যেতে পারে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.