Sylhet Today 24 PRINT

কানাডায় পড়তে যেতে দ্বিগুণ অর্থ দেখাতে হবে বিদেশি শিক্ষার্থীদের

আন্তর্জাতিক ডেস্ক |  ১১ ডিসেম্বর, ২০২৩

কানাডায় উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী বিদেশি শিক্ষার্থীদের আবেদনের খরচ বাড়িয়ে দ্বিগুণ করেছে দেশটির ফেডারেল সরকার। দেশটির অভিবাসনমন্ত্রী মার্ক মিলার বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন।

আগামী বছর থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে। গত দুই দশক ধরে দেশটিতে স্টাডি পারমিট পেতে হলে প্রত্যেক শিক্ষার্থীকে দেখাতে হতো যে ব্যাংকে তার ১০ হাজার ডলার আছে। নতুন নিয়ম অনুসারে, এখন থেকে শিক্ষার্থীদের ব্যাংকে ২০ হাজার ৬৩৫ ডলার দেখাতে হবে। এই অর্থ প্রত্যেক শিক্ষার্থীর জন্য কানাডায় জীবনযাপনের নিশ্চয়তা।

মার্ক মিলার বলেছেন, কানাডায় পড়তে যাওয়ার জন্য যেসব শর্ত রয়েছে সেগুলোর সঙ্গে জীবনযাত্রার ব্যয়ের বিষয়টি সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সমন্বয় করা হয়নি। এর ফলে কানাডায় উচ্চশিক্ষা গ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীরা দেখতে পান সেখানে থাকার মতো পর্যাপ্ত অর্থ তাদের কাছে নেই।

তবে বিদেশি শিক্ষার্থীদের জন্য কাজের সময়সীমা বাড়ানোর বিষয়েও চিন্তা করা হচ্ছে। বিদেশি শিক্ষার্থীরা এখন দেশটিতে সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করার অনুমতি পান। এই সময়সীমা বাড়ানোর চিন্তাভাবনা চলছে।

এদিকে অনেকদিন ধরেই সমালোচকরা দাবি করে আসছেন যে কিছু শিক্ষাপ্রতিষ্ঠান পর্যাপ্ত শিক্ষা নেই এমন বিদেশিদের সুযোগ দিয়ে আসছে এবং ওই বিদেশিদের কানাডায় কাজ করার ও স্থায়ী হওয়ার সুযোগ করে দিচ্ছে।

মিলার হুঁশিয়ারি দিয়েছেন, কানাডার প্রদেশ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো যদি আসন্ন ফল সেমিস্টারের আগে যথাযথ পদক্ষেপ নিতে না পারে, তাহলে উল্লেখযোগ্য সংখ্যক ভিসা সীমিত করা হবে।

তিনি বলেন, প্রদেশগুলোতে কিছু ডিপ্লোমা চালু আছে যেগুলো কেবল নামেমাত্র চলছে। তারা প্রকৃত ছাত্র তৈরি করতে পারে না।

ক্যাম্পাসের বাইরে থাকার জায়গা দিতে পারবে এবং দায়িত্ব নিতে পারবে, এমন নিশ্চয়তা দিয়ে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির করানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়ার জন্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানান মিলার।

মিলার বলেন, তারা আশা করেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ঠিক ততসংখ্যক শিক্ষার্থীকেই পড়ার সুযোগ দেবে, যতজনের থাকা-খাওয়ার সুবিধা তারা দিতে পারবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.