Sylhet Today 24 PRINT

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নয়া নিষেধাজ্ঞা

সিলেটটুডে ডেস্ক |  ১৭ জানুয়ারী, ২০১৬

ইরানের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

রোববার রাতে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, তেহরানের ব্যালাস্টিক মিসাইল কর্মসূচিতে জড়িত থাকার অভিযোগে রোববার (১৭ জানুয়ারি) তাদের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
 
সমঝোতার ভিত্তিতে ইরানের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের একদিনের মাথায় দেশটির এ ১১ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নতুন করে এ নিষেধাজ্ঞা দিল ওয়াশিংটন।

নিষেধাজ্ঞা অনুযায়ী, ওই ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাত ব্যবহার করতে পারবে না। তবে, ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর নাম বা পরিচয় তৎক্ষণাৎ জানানো হয়নি।

সমঝোতা অনুযায়ী, পারমাণবিক কর্মসূচি সীমিত করায় ইরানের ওপর থেকে শনিবার (১৬ জানুয়ারি) আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

গত বছরের জুলাইয়ে বিশ্বশক্তিগুলোর সঙ্গে সম্পাদিত চুক্তি ইরান মেনে চলছে বলে আন্তর্জাতিক পারমাণবিক পর্যবেক্ষক সংস্থা’র পক্ষ থেকে জানানো হলে বিশ্ব সম্প্রদায় এ সিদ্ধান্ত নেয়।

এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে এরইমধ্যে ওয়াশিংটন-তেহরান সম্পর্কে সুবাতাস বইতে শুরু করেছে। চুক্তির ভিত্তিতে ওয়াশিংটন পোস্টের এক সাংবাদিকসহ বন্দি পাঁচ মার্কিনিকে মুক্তি দিয়েছে ইরান।

অপরদিকে, যুক্তরাষ্ট্রে বন্দি ইরানের ৭ বন্দিকেও ফেরত দেওয়ার কথা বলেছে ওয়াশিংটন।  
 
ইরান বলছে, চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ও অপর পাঁচটি বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি অনুসারে নিষেধাজ্ঞা আরোপের সুযোগ নেই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.