Sylhet Today 24 PRINT

যুক্তরাজ্যে পরিবারের সদস্য নিতে পারবেন না বিদেশি শিক্ষার্থীরা

সিলেটটুডে ডেস্ক |  ০৩ জানুয়ারী, ২০২৪

যুক্তরাজ্যে বিদেশি শিক্ষার্থীদের যাওয়ার ক্ষেত্রে পরিবারের সদস্য সঙ্গে নেওয়ার বিষয়ে বিধিনিষেধ আরোপ হয়েছে । গত বছরের মে মাসে পাস হওয়ার পর এ বছরের প্রথম দিন থেকে কার্যকর হয়েছে নতুন আইনটি।

ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বিষয়টি নিশ্চিত করেছেন।

নতুন নিষেধাজ্ঞা স্নাতকোত্তর বা গবেষণা পর্যায়ে ভর্তি হওয়া এবং সরকারি অর্থায়নে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ছাড়া বাকি সবার ওপর প্রযোজ্য হবে। ব্রিটিশ সরকার ঘোষিত সর্বশেষ নীতি অনুসারে, যেসব অভিবাসী এখন থেকে ব্রিটেনে যাবেন, তাদের অবশ্যই কোনো না কোনো নির্দিষ্ট দক্ষতা থাকতে হবে।

এখন থেকে দেশটিতে অভিবাসী দক্ষকর্মীর ক্যাটাগরিতে ভিসা পেতে হলে বছরে ৩৮ হাজার ৭০০ পাউন্ড বার্ষিক বেতন পেতে হবে। যাদের বেতন এর কম তারা দক্ষকর্মী ক্যাটাগরিতে ভিসার জন্য আবেদন করতে পারবেন না। যা আগে ছিল ২৬ হাজার ২০০ পাউন্ড। এছাড়া কোনো ব্রিটিশ নাগরিক যদি তার ভিনদেশি স্বামী-স্ত্রীকে ইংল্যান্ডে নিয়ে যেতে চান তবে তাদেরও ৩৮ হাজার ৭০০ পাউন্ড বার্ষিক রোজগার প্রমাণ করতে হবে।

দেশটির বাণিজ্য ও শ্রমিক সংগঠন সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। কারণ দেশটির রাষ্ট্রায়ত্ত স্বাস্থ্য খাত ও বেসরকারি খাত এখনো ব্যাপকভাবে শ্রমিকস্বল্পতায় ভুগছে।  

তবে শ্রমিকস্বল্পতায় ভুগতে থাকা খাতগুলোতে (স্কিল ওয়ার্কার ভিসা: শর্টেজ ওকোপেশন)  অভিবাসী দক্ষকর্মীর ক্যাটাগরিতে ভিসা পাওয়ার ক্ষেত্রে বার্ষিক আয়ে ২০ শতাংশ ছাড় পাওয়া যাবে।         

গত নভেম্বরে প্রকাশিত ব্রিটিশ সরকারের তথ্যানুসারে, ২০২২ সালে যুক্তরাজ্যে রেকর্ড ৭ লাখ ৪৫ হাজার অভিবাসী প্রবেশ করেছে। এসব অভিবাসীর মধ্যে ভারত, নাইজেরিয়া ও চীন থেকে সবচেয়ে বেশি এসেছে।  

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেছেন, সরকারের এই উদ্যোগ বৈধ অভিবাসীর সংখ্যা ৩ লাখে নামিয়ে আনবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.