Sylhet Today 24 PRINT

আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলাকে বাংলাদেশের সমর্থন

সিলেটটুডে ডেস্ক |  ১৫ জানুয়ারী, ২০২৪

ফিলিস্তিনের ‘গণহত্যার অপরাধে’ ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার করা মামলাকে সমর্থন জানিয়েছে বাংলাদেশ।

গতকাল রোববার (১৪ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার আবেদনে গাজার বিরুদ্ধে সমস্ত সামরিক অভিযান স্থগিত করার অনুরোধ এবং গাজার সব অঞ্চলে নিরাপদ, পর্যাপ্ত ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তার অনুমতি দেওয়াসংক্রান্ত বিষয়গুলোকেও সমর্থন করেছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর চলমান আক্রমণে হাজার হাজার নিরীহ ফিলিস্তিনি বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। যাদের অধিকাংশই নারী ও শিশু। বাংলাদেশ এই ইচ্ছাকৃত আগ্রাসনকে গণহত্যা কনভেনশনসহ আন্তর্জাতিক আইনের স্পষ্ট অবজ্ঞা এবং লঙ্ঘন বলে মনে করে।

জেনোসাইড কনভেনশনের রাষ্ট্রপক্ষ হিসেবে, বাংলাদেশ গণহত্যার অপরাধ প্রতিরোধ ও শাস্তির জন্য গণহত্যা কনভেনশনের অধীনে তাদের বাধ্যবাধকতাকে সম্মান করতে সব রাষ্ট্রকে আহ্বান জানিয়েছে। ঢাকা ফিলিস্তিনের ওপর ইসরায়েলের দখলদারিত্বের অবসান, একটি দীর্ঘস্থায়ী ও স্থায়ী সমাধানের জন্য তার পূর্বের আহ্বানকে পুনর্ব্যক্ত করে, যা পূর্ব জেরুজালেমকে রাজধানী হিসেবে ১৯৬৭-এর পূর্ববর্তী সীমান্তে একটি সার্বভৌম এবং স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র হিসেবে দেখে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.