Sylhet Today 24 PRINT

পাকিস্তানে ‘সন্ত্রাসী ঘাঁটিতে’ ইরানের হামলা

সিলেটটুডে ডেস্ক |  ১৭ জানুয়ারী, ২০২৪

পাকিস্তানের বেলুচিস্তানে সন্ত্রাসী ঘাঁটিতে হামলা চালানোর দাবি করেছে ইরান। তেহরানের দাবি, বেলুচিস্তানের পাঞ্জগুর এলাকায় জইশ আল-আদল নামে একটি সন্ত্রাসী গোষ্ঠীর ঘাঁটিতে হামলা চালিয়েছে তারা।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার এই হামলা চালানো হয়েছে। এই হামলায় ২ শিশু নিহত ও ৩ নারী আহত হয়েছে বলে জানিয়েছে পাকিস্তান। দেশটির সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইরানের আধা সরকারি সংবাদমাধ্যম তাসনিম নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরান পাকিস্তানের সন্ত্রাসী গোষ্ঠী জইশ আল-দুল্ম বা জইশ আল-আদলের দুটি ঘাঁটিতে হামলা চালিয়েছে। ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে এই হামলা চালানো হয়েছে।

এর আগে, জইশ আল-আদল পাকিস্তানের সঙ্গে সীমান্ত এলাকায় ইরানি নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালায়। জবাবে ইরানও পাকিস্তানের অভ্যন্তরে গোষ্ঠীটির ঘাঁটিতে হামলা চালায়। ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কর্পস (আইআরজিসি) ইরাক ও সিরিয়ার ‘মোসাদ ও সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে’ ক্ষেপণাস্ত্র হামলার একদিন পর বেলুচিস্তানে এই হামলা চালাল ইরান।

এদিকে, হামলার পরপরই তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। ইরান পাকিস্তানি আকাশসীমা লঙ্ঘন করায় তীব্র নিন্দা করেছে ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পাকিস্তানি ভূখণ্ডে হামলায় দুই শিশু নিহত ও তিন নারী আহত হয়েছে। বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘পাকিস্তানের সার্বভৌমত্বের এই লঙ্ঘন সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং এটি মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে।’

এর আগে, ইরাক ও সিরিয়ায় ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের গোয়েন্দা দপ্তর ও সন্ত্রাসীদের ঘাঁটিতে হামলার দাবি করে আইআরজিসি। ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনা নিউজ এক প্রতিবেদনে বলেছে, ‘ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস একটি (মোসাদের) গুপ্তচর সদর দপ্তর ধ্বংস করা এবং এই অঞ্চলের কিছু অংশে ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠীর সমাবেশে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার ঘোষণা দিয়েছে।’

ইরনা আরও বলেছে, ‘এই সদর দপ্তর এই অঞ্চলে গুপ্তচরবৃত্তি এগিয়ে নেওয়া ও সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনার কেন্দ্র ছিল।’ ইরানের সংবাদ সংস্থা ফারস নিউজ এজেন্সি জানিয়েছে, বিপ্লবী গার্ড বাহিনী উত্তর ইরাকের কুর্দি অঞ্চলে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের গুপ্তচর সদর দপ্তর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হামলায় ধ্বংস করেছে।

ফারস নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ইরবিলে হামলায় অন্তত চার বেসামরিক নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ছয়জন। কুর্দি আঞ্চলিক সরকারের নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে ইরানের হামলাকে ‘অপরাধ’ বলে আখ্যা দিয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.