Sylhet Today 24 PRINT

মদের দোকান খুলতে যাচ্ছে সৌদি আরব

সিলেটটুডে ডেস্ক |  ২৫ জানুয়ারী, ২০২৪

কূটনীতিবিদদের জন্য রাজধানী রিয়াদে নিজেদের প্রথম মদের দোকান খোলার প্রস্তুতি নিচ্ছে সৌদি আরব। এ দোকানে কেবল অ-মুসলিম কূটনৈতিকদের কাছে মদ বিক্রি করা হবে বলে সূত্র ও একটি নথির বরাতে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

দোকানটি থেকে মদ কিনতে চাইলে গ্রাহকদেরকে একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে রেজিস্টার করতে হবে, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ক্লিয়ারেন্স কোড নিতে হবে এবং মাসিক কোটা মেনে চলেই মদ কিনতে হবে বলে রয়টার্স-এর দেখা ওই নথিতে বলা হয়েছে।

ইসলাম ধর্মে মদপান হারাম। আর সৌদি আরবও বেশ রক্ষণশীল দেশ। তবে পর্যটন ও ব্যবসার জন্য দেশকে আরও উন্মুক্ত করার পরিকল্পনা রয়েছে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের। তারই অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সৌদি আরবের জন্য এমন সিদ্ধান্ত বেশ বড়ই বলা চলে।

এছাড়া তেলভিত্তিক অর্থনীতি থেকে বেরিয়ে আসতে চায় সৌদি আরব। তার জন্য ভিশন ২০৩০ নামক একটি পরিকল্পনাও বাস্তবায়ন করছে এটি। মদের দোকান শুরু করাও বৃহত্তর এ পরিকল্পনার অংশ।

নতুন এ দোকানটি রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টার এলাকায় স্থাপন করা হচ্ছে। এই এলাকায় বিভিন্ন দূতাবাস ও কূটনীতিবিদদের বাসস্থানের অবস্থান। এলাকাটি অ-মুসলিমদের জন্য 'কড়াভাবে নিষিদ্ধ' থাকবে বলে নথিতে উল্লেখ করা হয়েছে।

তবে দেশটিতে বাস করা অ-মুসলিম বিদেশি ব্যক্তিরা ওই দোকান ব্যবহার করতে পারবেন কি না সে ব্যাপারে নথিতে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে দোকানটি খোলা হতে পারে বলে পরিকল্পনার সঙ্গে জড়িত একটি সূত্র জানিয়েছে।

সৌদি আরবে মদ পান করা শাস্তিযোগ্য অপরাধ। মদ্যপানের শাস্তির মধ্যে রয়েছে চাবুকাঘাত, জরিমানা, দেশ থেকে বের করে দেওয়া, কারাভোগ ইত্যাদি। তবে বর্তমানে পুনর্গঠনের অংশ হিসেবে চাবুকাঘাতের স্থলে বেশিরভাগক্ষেত্রে কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

দেশটিতে এতদিন মদ কেবল ডিপ্লোম্যাটিক মেইল অথবা কালোবাজারের মাধ্যমে সংগ্রহ করা যেত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.