Sylhet Today 24 PRINT

পার্লামেন্টে বয়কটের মুখে মালদ্বীপের ‘চিনপন্থী’ প্রেসিডেন্ট মুইজ্জু

সিলেটটুডে ডেস্ক |  ০৫ ফেব্রুয়ারী, ২০২৪

পার্লামেন্ট বয়কটের মুখে পড়তে চলেছেন মালদ্বীপের ‘চিনপন্থী’ প্রেসিডেন্ট হিসেবে পরিচিত মহম্মদ মুইজ্জু। পার্লামেন্টের বিরোধীদল তাকে বয়কট করতে চলেছে।

মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুকে পদ থেকে অপসারণ করতে প্রস্তাব আনার তোড়জোড় শুরু করেছিল সে দেশের প্রধান দুই বিরোধী দল। এ বার সরাসরি প্রেসিডেন্টকে ‘বয়কট’ করতে চলেছে তারা। সোমবার মলদ্বীপের পার্লামেন্টে বিবিধ বিষয় নিয়ে বক্তব্য দেবেন মুইজ্জু।

দেশটির গণমাধ্যম জানাচ্ছে, প্রেসিডেন্টের পার্লামেন্ট-ভাষণ বয়কট করতে চলেছে প্রধান দুই বিরোধী দল মালদ্বীভিয়ান ডেমোক্র্যাটিক পার্টি (এমডিপি) এবং দ্য ডেমোক্র্যাটস পার্টি। প্রসঙ্গত, এই দু’টি দলই মুইজ্জুর ‘উগ্র ভারতবিরোধী নীতি’র কড়া সমালোচনা করেছিল। তাই এই বয়কটের সিদ্ধান্তের নেপথ্যে ভারত-মালদ্বীপ সম্পর্ক ছায়া ফেলেছে কিনা, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

গত নভেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে এমডিপি-র মহম্মদ সোলিকে হারিয়ে জয়ী হলেও সে দেশের পার্লামেন্টে এখনও সংখ্যাগরিষ্ঠ দল এমডিপি-ই। দেশের প্রাক্তন প্রেসিডেন্ট সোলির দলের তরফে এই বয়কটের কারণ ব্যাখ্যা করা হয়নি। অবশ্য তাদের জোটসঙ্গী ডেমোক্র্যাটস পার্টির বক্তব্য, পার্লামেন্ট অনুমোদন না দেওয়া সত্ত্বেও তিন মন্ত্রীকে নিজের মন্ত্রিসভায় নিয়োগ করেছে মুইজ্জু সরকার। তার প্রতিবাদেই তারা প্রেসিডেন্টের ভাষণ বয়কট করছে।

তিন মন্ত্রীকে নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে কিছু দিন আগেই তুলকালাম কাণ্ড বেধেছিল মালদ্বীপের পার্লামেন্টে। শাসক এবং বিরোধী দলের সাংসদেরা হাতাহাতিতে পর্যন্ত জড়িয়ে পড়েন।

সোমবার মালদ্বীপ পার্লামেন্টে নিয়ন্ত্রণাধীন সরকারের প্রথম অধিবেশনের প্রথম দিন প্রারম্ভিক ভাষণ দেবেন মুইজ্জু। এই ভাষণে তিনি আগামী দিনে ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রটি কোন পথে চলবে, তার দিশা দেবেন। কিছু দিন আগেই ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে অবমাননাকর মন্তব্য করে সাসপেন্ড হন মুইজ্জু সরকারের তিন মন্ত্রী। তার পর ভারত-মালদ্বীপ সম্পর্কের অবনতি হয়। ভারতকে মালদ্বীপ থেকে সেনা সরানোর সময় বেঁধে দেন ‘চিনপন্থী’ বলে পরিচিত মুইজ্জু।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.