Sylhet Today 24 PRINT

চাঁদ না দেখে যেভাবে ঈদের তারিখ নির্ধারণ করল অস্ট্রেলিয়া

সিলেটটুডে ডেস্ক |  ০৯ এপ্রিল, ২০২৪

প্রতীকী ছবি

চাঁদ না দেখেই সবার আগে ঈদের তারিখে ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ঘোষণা অনুযায়ী, আগামী বুধবার ঈদুল ফিতর উদ্‌যাপন করবেন অস্ট্রেলিয়াবাসী।

অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল গতকাল সোমবার এ ঘোষণা দিয়েছে বলে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে। স্থানীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দেওয়া তথ্যের ভিত্তিতে এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

প্রতিবেদনে বলা হয়েছে, শাওয়াল মাসের চাঁদ দেখতে বিশ্বজুড়ে মুসলিম জনগোষ্ঠী বিভিন্ন উপায়ে পর্যবেক্ষণ চালাচ্ছে। এর মধ্যে এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল বলেছে, স্থানীয় ও বৈশ্বিক মানমন্দিরে বর্ধিত অনুসন্ধানের পর সিডনিতে মাসের নতুন চাঁদ দেখার সুনির্দিষ্ট সময়সীমা জানা গেছে।

অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল নিশ্চিত করেছে যে, মঙ্গলবার (৯ এপ্রিল) নির্দিষ্ট সময়ের মধ্যেই সিডনি এবং পার্থ থেকে নতুন চাঁদের দেখা মিলবে। এর ফলে মঙ্গলবারই চলমান রমজান মাসের শেষ দিন হতে যাচ্ছে। পরদিন বুধবার উদ্‌যাপিত হবে ঈদুল ফিতর।

অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল বলেছে, ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করা হয় সূর্যাস্তের আগে নতুন চাঁদের উদয়, সূর্যাস্তের পর চাঁদের সময়কাল এবং চাঁদ দেখার সম্ভাবনার ওপর ভিত্তি করে। এই পদ্ধতিটি বিশিষ্ট বৈশ্বিক ইসলামি পণ্ডিত পরিষদ দ্বারা গৃহীত পদ্ধতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন মতামতকে স্বীকৃতি ও সম্মান করার ক্ষেত্রে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমাম কাউন্সিল এবং অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল সাধারণ মূল্যবোধ এবং স্বার্থ সংরক্ষণে ঐক্যের ওপর জোর দেয়।

এক মাস রোজা রাখার পর শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়। চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে সাধারণত সৌদি আরবের এক দিন পর ঈদ উদ্‌যাপিত হয়ে থাকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.