Sylhet Today 24 PRINT

ভ্যালেন্টাইনস ডে তে ‘নির্বিচার হত্যার পরিকল্পনা’ ব্যার্থ

ভ্যালেন্টাইনস ডে’তে নির্বিচার গুলি চালিয়ে ‘অনেক মানুষকে হত্যার’ একটি গোপন পরিকল্পনা উদঘাটন করেছে কানাডীয় পুলিশ।

নিউজ ডেস্ক |  ১৪ ফেব্রুয়ারী, ২০১৫

পুলিশ বলছে, পূর্ব উপকূলীয় প্রদেশ নোভা স্কটিয়ায় ভ্যালেন্টাইনস ডে’তে পথে বের হওয়া লোকজনের ওপর গুলি চালানোর পরিকল্পনা হয়েছিল। নোভা স্কটিয়ার টিম্বারলে’র ১৯ বছর বয়সী এক তরুণ ও যুক্তরাষ্ট্রের ইলিনয়ের জেনেভার ২৩ বছর বয়সী এক তরুণী এতে জড়িত ছিলেন।

শুক্রবার এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, ওই দুই তরুণ-তরুণী আগ্নেয়াস্ত্র সংগ্রহ করেছেন এবং ১৪ ফেব্রুয়ারি নোভা স্কটিয়ার হ্যালিফ্যাক্সে জনসমাগম স্থলে গিয়ে হত্যাযজ্ঞ চালানোর প্রস্তুতি নিয়েছিলেন। পরিকল্পনা বাস্তবায়ন শেষে নিজেদেরও ‘শেষ করে দেওয়ার’ কথা ভেবেছিলেন তারা।

কানাডার পুলিশ যেসব তথ্য প্রমাণ পেয়েছে তাতে ১৭ ও ২০ বছর বয়সী আরো দুজন এ পরিকল্পনায় জড়িত।পরিকল্পনায় তাদের ভূমিকা কী ছিল সে বিষয়ে পুলিশ নিশ্চিত হওয়ার চেষ্টা করছে।
 

এই চারজনের মধ্যে ১৯ বছর বয়সী তরুণটিকে শুক্রবার একটি বাসায় মৃত অবস্থায় পাওয়া যায়। ২০ বছর বয়সী তরুণ ও ২৩ বছর বয়সী তরুণীকে হ্যালিফ্যাক্স বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়।  ১৭ বছর বয়সী তরুণকে গ্রেপ্তার করা হয় আরেক জায়গা থেকে।
 

কিন্তু কী উদ্দেশ্যে এই হত্যাকাণ্ড ঘটানোর পরিকল্পনা তারা করেছিল- সে বিষয়ে পুলিশের বিবৃতিতে কিছু বলা হয়নি।

তবে এক সংবাদ সম্মেলনে পুলিশ কর্মকর্তারা বলছেন, এর সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতার কোনো সন্দেহ তারা এখনো করছেন না।

 

 

নোভা স্কটিয়ার পুলিশ কর্মকর্তা ব্রায়ান ব্রেনান বলেন, “এরা কিছু ভিন্ন ধারণায় বিশ্বাসী বিচ্ছিন্ন একটি দল, যারা নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা চালাতে চেয়েছিল। কিন্তু এটিকে সন্ত্রাসবাদী হামলা হিসেবে চিহ্নিত করার মতো কিছু তদন্তে পাওয়া যায়নি।”

বিবৃতিতে পুলিশ বলেছে, “এই পরিকল্পনার সঙ্গে জড়িত সবাইকে গ্রেপ্তার করে হুমকি নস্যাৎ করে দিতে পেরেছি বলে মনে করছি আমরা। এই মুহূর্তে সন্দেভাজন আর কাউকে খুঁজছি না আমরা।” 

 

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.