Sylhet Today 24 PRINT

‘মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগে বাধা নেই’

সিলেটটুডে ডেস্ক |  ২১ ফেব্রুয়ারী, ২০১৬

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগ প্রক্রিয়া স্থগিতের ঘোষণা বাংলাদেশি ১৫ লাখ শ্রমিক নিয়োগ প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করবে না বলে জানিয়েছেন মালয়েশিয়ার একজন মন্ত্রী।

১৫ লাখ শ্রমিক নেওয়ার বিষয়ে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের একদিন পর মালয়েশিয়া সরকার বাংলাদেশিসহ সব বিদেশি শ্রমিক নিয়োগ প্রক্রিয়া স্থগিত করার ঘোষণা করায় বেশ বিভ্রান্তিতে পড়েছিলেন বাংলাদেশর জনশক্তি রপ্তানিকারক ও মালয়েশিয়া যেতে আগ্রহীরা। কিন্তু মালয়েশিয়ার মন্ত্রীর এ ঘোষণায় বিষয়টি নিয়ে বিভ্রান্তি দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী রিচার্ড রায়ত জায়েম শনিবার পুত্রজায়াতে এ বিষয়টি নিশ্চিত করেছেন। পাশাপাশি তিনি উপপ্রধানমন্ত্রী কর্তৃক বিদেশি শ্রমিক নেওয়ার প্রক্রিয়া স্থগিত করার ঘোষণাকেও স্বাগত জানান।

তিনি বলেন, ''যাই হোক, এ ঘোষণা বাংলাদেশ সরকারের সঙ্গে করা সমঝোতা চুক্তিতে কোনো প্রভাব ফেলবে না।'' এ বিষয়ে বিস্তারিত পরে ঘোষণা করা হবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, বৃহস্পতিবার জিটুজি প্লাস পদ্ধতিতে পাঁচটি খাতে কাজের জন্য বাংলাদেশ থেকে ১৫ লাখ কর্মী নিতে সমঝোতা স্মারকে সই করেছে মালয়েশিয়া।

প্রবাসীকল্যাণ ভবনে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী রিচার্ড রায়ত জায়েম এবং বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এই সমঝোতা স্মারকে সই করেন।

পাঁচ বছর মেয়াদি এই সমঝোতা অনুযায়ী মালয়েশিয়ার সেবা, নির্মাণ, কৃষি, প্ল্যান্টেশন ও ম্যানুফ্যাকচারিং খাতে কাজ করার সুযোগ পাবেন নিয়োগপ্রাপ্ত বাংলাদেশিরা।

দেশটিতে যেতে মাথাপিছু খরচ হবে ৩৪ থেকে ৩৭ হাজার টাকা। এই খরচ নিয়োগকর্তাকেই বহন করতে হবে।

বর্তমানে মালয়েশিয়ায় এলাকাভেদে ন্যূনতম নির্ধারিত বেতন ৯০০ ও ৮০০ রিঙ্গিত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.