Sylhet Today 24 PRINT

৯০ বছর পর কিউবা সফরে কোনো মার্কিন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক |  ২১ মার্চ, ২০১৬

১৯২৮ সালে মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ ইউএসএস টেক্সাসে চেপে হাভানার বন্দরে ভিড়েছিলেন যুক্তরাষ্ট্রের ৩০তম প্রেসিডেন্ট কেলভিন কুলিজ। এরপর পেরিয়ে গেছে প্রায় নয় দশক। আর কোনো মার্কিন প্রেসিডেন্টের পা পড়েনি কিউবায়। 

দীর্ঘ বছর পর রোববার (২০ মার্চ) হাভানায় পা রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আর এর মধ্য দিয়েই দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হতে চলেছে বলে মনে করছেন অনেকেই। 

৮৮ বছর আগে কেলভিন কুলিজ সাগরপাড়ি দিয়ে হাভানায় পৌঁছালেও রোববার ওবামা সেখানে পৌঁছান দুনিয়াখ্যাত মার্কিন প্রেসিডেন্টের বাহন এয়ারফোর্স ওয়ান-এ চেপে হাওয়ায় ভেসে। তার সঙ্গে রয়েছেন স্ত্রী মিশেল ওবামা এবং দুই কন্যা মালিহা ও শাসা।‍

এই সফরে ওবামা দেশটির প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে রাজনৈতিক সংস্কার এবং বাণিজ্যিক বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।

পরবর্তীতে ওবামা এবং রাউল কাস্ত্রো একসঙ্গে নৈশভোজ করবেন, যৌথ সংবাদ সম্মেলনে যোগ দেবে এবং বাণিজ্যিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবে বলে জানানো হয়।

হাভানায় পৌঁছে ওবামা নিজের অ্যাকাউন্ট থেকে টুইট করে লিখেছেন, কিউবার মানুষদের সঙ্গে দেখা করে সরাসরি জানার একটা আগ্রহ রয়ে গেছে।

এদিকে কিউবায় আজও হয়েছে ওবামা বিরোধী প্রতিবাদ মিছিল। ওবামা আসার মাত্র ঘন্টাখানেক আগেই তা ক্ষান্ত হয়েছে। এই মিছিলে বিক্ষোভকারীরা রাজনৈতিক বন্দীদের মুক্তির দাবিতে স্লোগান দেন।

যুক্তরাষ্ট্র সম্প্রতি কিউবার প্রতি যে নরম মনোভাব পোষণ করছে হাভানায় ওবামার সফর তারই এক চূড়ান্ত নমুনা। মার্কিন প্রেসিডেন্টের কিউবা সফরে যুক্তরাষ্ট্র-কিউবা সম্পর্কে এক নতুন মাত্রা যোগ করবে এবং উভয় দেশই এতে লাভবান হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.