Sylhet Today 24 PRINT

মুসলিম অভিবাসীদের পায়ে চুমু খেলেন পোপ ফ্রান্সিস

সিলেটটুডে ডেস্ক |  ২৬ মার্চ, ২০১৬

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বিমানবন্দর ও মেট্রো স্টেশনে সন্ত্রাশী হামলা এবং গত নভেম্বরের প্যারিস হামলার পর বিশ্বব্যাপী মুসলিম এবং অভিবাসীবিরোধী মনোভাবের তীব্রতার মধ্যেই অভিবাসীদের পা ধুয়ে দিলেন পোপ ফ্রান্সিস।

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের 'ইস্টার সানডে' উপলক্ষে বৃহস্পতিবার ইতালির 'কাস্তেলনুভো ডি পোর্টো'তে পোপ ইসলামসহ বিভিন্ন ধর্মাবলম্বী অভিবাসীদের পা ধুয়ে দেন এবং কয়েকজনের পায়ে চুমু খান। খবর বিবিসি ও এপির

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে, ক্রশবিদ্ধ হওয়ার আগে যিশুখ্রিষ্ট তার শিষ্যদের পা ধুয়ে দেন। তখন থেকেই মূলত ইস্টার সানডের আগের বৃহস্পতিবারে এ প্রথা অনুষ্ঠিত হয়ে আসছে।

গত বৃহস্পতিবার কাস্তেলনুভোর অভিবাসী ক্যাম্পে প্রবেশের সময় বিভিন্ন ভাষায় 'স্বাগতম' লেখা ব্যানার নিয়ে পোপকে অভ্যর্থনা জানান অভিবাসীরা। এলাকাটিতে প্রায় ৮৯২ অভিবাসী অবস্থান করছেন, এসময় তাদের অনেকেই মোবাইলে পোপ কর্তৃক অভিবাসীদের পা ধুয়ে দেয়ার ভিডিও ধারণ করেন।

ভ্যাটিকান জানিয়েছে, বৃহস্পতিবার ওই অভিবাসীদের পা ধুয়ে দেয়ার জন্য চারজন নারী ও আটজন পুরুষকে নির্বাচিত করা হয়েছিল। অনেক বছর ধরেই ওই অনুষ্ঠানে শুধু পুরুষদের অংশগ্রহণের নিয়ম ছিল।  গত জানুয়ারিতে নারী ও কিশোরীদের এ অনুষ্ঠান উদযাপনের অনুমতি দেন পোপ ফ্রান্সিস।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.