Sylhet Today 24 PRINT

‘পানামা পেপারস’ : নেপথ্যে রহস্যময় নারীরা

সিলেটটুডে ডেস্ক |  ০৬ এপ্রিল, ২০১৬

পানামার আইন সহায়তা সংস্থা মোসাক ফনসেকার ফাঁস করা নথিকে বলা হচ্ছে শতাব্দীর সবচেয়ে বড় আর্থিক কেলেঙ্কারির দলিল। এতে যেমন অর্থ পাচারের থলের বেড়াল বের হয়ে এসেছে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, রাজনীতিবিদ, চলচ্চিত্র তারকা, ক্রীড়াব্যক্তিত্ব ও ব্যবসায়ীদের, তেমনি নাম উঠে এসেছে এর সঙ্গে জড়িত বেশ কয়েকজন নারীরও। আশ্চর্যের বিষয় হলো, তারা প্রত্যেকেই কেলেঙ্কারির সঙ্গে জড়িত কোনো ব্যক্তিত্বের স্ত্রী বা ঘনিষ্ঠজন।

মোসাক ফনসেকার নথির মাধ্যমে উঠে এসেছে অবৈধ অর্থ লুকাতে এবং কর ফাঁকি দিতে নিজেদের সুন্দরী স্ত্রীদের কীভাবে ব্যবহার করেছেন এই সুবিধাবাদী ধনাঢ্য ব্যক্তিরা। যাদের বলা হচ্ছে, 'ফার্সদ্ব ওয়াইফস ক্লাব'। নথিগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, অবৈধ সম্পদ লুকাতে এবং কর ফাঁকি দিতে 'ফার্সদ্ব ওয়াইফস ক্লাব'-এর সুন্দরী নারীরা মূলত ব্যবসায়ী, রাজনীতিবিদ, হলিউড অভিনেতাদের মুখপাত্র হিসেবে কাজ করেছেন। অর্থাৎ, এদের হয়ে বিভিন্ন জায়গায় তদবির কিংবা নিজের নামে থাকা প্রতিষ্ঠানকে ব্যবহারই ছিল এসব নারীর কাজ। গোপন এই নথিতে অর্থ পাচারে বিশেষভাবে নাম এসেছে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের। বলা হচ্ছে, এই অর্থ পাচারে পেছন থেকে কলকাঠি নেড়েছেন তার সুন্দরী স্ত্রী মেহরিবান আলিয়েভা। নাম এসেছে তাদের দুই মেয়ে লেয়লা আলিয়েভা ও আরজু আলিয়েভারও। বিশেষভাবে নাম এসেছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ুবিষয়ক কমিশনার মিগুয়েল আরিয়াস কেনেত্তির স্ত্রী মিখায়েলা দমিক সোলিস-বিউমনের। তার নিয়ন্ত্রণাধীন কোম্পানি রিনকনাদা ইনভেস্টমেন্ট গ্রুপের মাধ্যমেই এই অর্থ পাচার হয়েছে।

এ ছাড়া একই অভিযোগ উঠেছে আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুনদুর ডেভিড গুনলাউগসন, গায়নার সাবেক প্রেসিডেন্ট প্রয়াত লানসানা কনতের স্ত্রী মামাদি তোরি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের স্ত্রী তাতিয়ানা নাভকাসহ আরও বেশ কয়েকজনের নাম। যদিও এসব বিষয় এক বাক্যে উড়িয়ে দিয়েছেন দিমিত্রি পেসকভ। রাশিয়া তথা পুতিন সরকারকে অস্থিতিশীল করতে এসব পশ্চিমা ষড়যন্ত্র বলেও উল্লেখ করেছেন তিনি। পানামার আইন পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার ১ কোটি ১৫ লাখ নথি ফাঁস হয়।

অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট (আইসিআইজে) এর তদন্ত করে। এর পরই তা বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে ছড়িয়ে পড়লে সারাবিশ্বে তুমুল আলোড়ন ওঠে। সূত্র : ডেইলি মেইল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.