Sylhet Today 24 PRINT

অভিজিৎ হত্যাকাণ্ড: বিচার নিশ্চিতে জন কেরিকে ৬ কংগ্রেসম্যানের চিঠি

সিলেটটুডে ডেস্ক |  ০৪ মার্চ, ২০১৫

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বৈত নাগরিক প্রকৌশলী, বুয়েটের সাবেক শিক্ষক, মুক্তচিন্তা আন্দোলনের পথিকৃৎ, সাম্প্রদায়িকতা বিরোধী বিজ্ঞানমনস্ক লেখক ও গবেষক ড. অভিজিৎ রায় হত্যাকান্ডের জড়িতদের বিচার নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির প্রতি চিঠি লিখেছেন দেশটির দুই বিরোধী দলের ছয় কংগ্রেসম্যান।

ঢাকাস্থ মার্কিন দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।

তারা হলেন মাইক হোন্ডা, এড রয়েস, এলিয়ট এঞ্জেল, গ্রেস মেং, স্টিভ চ্যাবট ও আমি বেরা। কেরির উদ্দেশে লেখা এক যৌথ স্বাক্ষরিত চিঠিতে তারা বলেন, আমাদের অবশ্যই বাক-স্বাধীনতা ও চিন্তার স্বাধীনতার পক্ষে শক্ত অবস্থান নিতে হবে।

সেখানে বলা হয়েছে, মতপ্রকাশের স্বাধীনতার পক্ষের লোকদের ওপর বিশ্বব্যাপী ধর্মীয় উগ্রবাদীদের হামলার ঘটনা ক্রমেই বেড়ে চলছে। যুক্তরাষ্ট্র ওই চরমপন্থিদের তৎপর থাকতে দিতে পারে না। চিঠিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবশ্যই এক সঙ্গে বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে হবে, যাতে করে অভিজিৎ রায়ের হত্যাকারীদের বিচারের মুখোমুখি করা যায়। এছাড়া, নিশ্চিত করতে হবে যে, বাংলাদেশের অন্যান্য ধর্মনিরপেক্ষ ব্যক্তি ও লেখকদের ওপর হুমকি যেন গুরুত্বের সঙ্গে মোকাবিলা করা হয়।

৬ কংগ্রেসম্যানদের অন্যতম মাইক হোন্ডা বলেন, চরমপন্থার বিরুদ্ধে লড়াই, মুক্তচিন্তা ও বাক-স্বাধীনতার পক্ষে শক্ত অবস্থান এবং আইনের শাসনের অধীনে ন্যায়বিচারের পক্ষে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনরায় ব্যক্ত করতে আমরা এ চিঠি লিখছি।

আরেক কংগ্রেসম্যান আমি বেরা বলেন, বাক-স্বাধীনতার মতো মৌলিক অধিকার সুরক্ষায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশকে অবশ্যই এক সঙ্গে কাজ করতে হবে। আমি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ও মার্কিন দূতাবাসকে অভিজিৎ রায় হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের মুখোমুখি করতে দ্রুতগতিতে কাজ করার আহ্বান জানাই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.