Sylhet Today 24 PRINT

আলেপ্পোয় শিশু হাসপাতালে হামলা, নিহত ১৫

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক  |  ০৯ জুন, ২০১৬

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহরের শিশু হাসপাতালে বিমান হামলায় ১৫ জন নিহত ও বহু মানুষ আহত হয়েছেন। খবর বিবিসির।

দেশটির চিকিৎসকরা বলছেন, দেশটির সরকারি বাহিনী ও রুশ বাহিনী শহরের অবশিষ্ট একমাত্র শিশু হাসপাতালে এই হামলা চালায়।

জাতিসংঘ জানিয়েছে, তিন ঘণ্টার মধ্যে দেশটির স্বাস্থ্যসেবা দানকারী তিনটি স্থাপনায় হামলা চালানো হয়। শিশু হাসপাতালে হামলার পর সেখানকার ইনকিউবেটরে থাকা শিশুদের সরিয়ে নেয়া হয়।

হাসপাতালটির পরিচালক বলেছেন, হামলার কারণে নয়টি নবজাতক শিশুকে ইনকিউবেটর থেকে সরিয়ে হাসপাতালটির বেজমেন্টে নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে হয়েছে।

তিনি বলেন, পুরো আলেপ্পোতে এখন শুধুমাত্র সাতটি হাসপাতাল অবশিষ্ট রয়েছে এবং এই হাসপাতালগুলোর পক্ষে ক্ষতিগ্রস্তদের ন্যূনতম সাহায্য করার ক্ষমতাও দিন দিন শেষ হয়ে আসছে।

পূর্বাঞ্চলের সদর শহরের বায়ান হাসপাতালে আরেকটি হামলা চালানো হয়। ভিডিও ফুটেজে দেখা গেছে, হামলার পর সেখানে জীবন্ত দগ্ধ মানুষের দেহ পড়ে রয়েছে এবং ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসব বিমান হামলা কারা চালিয়েছে তা এখনও নিশ্চিত নয়। তবে সরকারি বাহিনী দীর্ঘদিন যাবত ওই শহরের নিয়ন্ত্রণ নেবার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

হামলার পরপর ধারণ করা একটি ভিডিওচিত্রে দেখা যায়, রাস্তাজুড়ে মরদেহ পড়ে রয়েছে এবং বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। দমকলকর্মীরা ক্ষতিগ্রস্ত ভবনগুলোর আগুন নেভানোর চেষ্টা করছে এবং অনেকে ধ্বংসস্তূপ থেকে বেঁচে যাওয়া মানুষদের উদ্ধারের চেষ্টাও দেখা যায়।

জাতিসংঘ বলছে, বিমান হামলায় চিকিৎসাকর্মীরাও হতাহত হয়েছেন বলেছেন বলে তারা জানতে পেরেছেন।

আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বসবাসরত প্রায় সাড়ে তিন লাখ মানুষের জন্য এখন খুব অল্প কিছু হাসপাতাল অবশিষ্ট রয়েছে।

সিরিয়া বিষয়ে আন্দোলনকর্মীরা বলছেন, চলতি সপ্তাহেই আলেপ্পোতে প্রায় ৬শ' বিমান হামলা হয়ছে, যার মধ্যে শতাধিক হামলা হয়েছে গত ২৪ ঘণ্টার মধ্যেই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.