Sylhet Today 24 PRINT

মুহাম্মদ আলীর শেষকৃত্যে অংশ নিতে কেনটাকিতে লাখো ভক্তের ঢল

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ১০ জুন, ২০১৬

সর্বকালের সর্বশেষ্ঠ মুষ্ঠিযোদ্ধা মুহাম্মদ আলীর প্রতি শেষ শ্রদ্ধা জানাচ্ছেন তার লাখো ভক্ত ও অনুরাগীরা। যুক্তরাষ্ট্রের কেনটাকির লুইসভিলে মুহাম্মদ আলীর জন্য বিশেষ প্রার্থনায় অংশ নেন তারা।

দুইদিন ব্যাপী যে অন্ত্যেষ্টিক্রিয়া চলছে তারই অংশ হিসেবে এই প্রার্থনা আয়োজন করা হয়। আর এই অন্ত্যেষ্টিক্রিয়া কেমন হবে তা এই কিংবদন্তীর মুষ্ঠিযোদ্ধা তার জীবদ্দশায় আরও এক বছর আগেই ঠিক করে গিয়েছিলেন। পরিবারের একজন মুখপাত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।

মুহাম্মদ আলী দ্য গ্রেট গত শুক্রবার (৩ জুন) ৭৪ বছর বয়সে মারা যান।

শেষ কৃত্যে যুক্তরাষ্ট্রের মুসলমানদের অনেকেই অংশ নিচ্ছেন, অনেকেই টেলিভিশনে সম্প্রচারের দিকে চোখ রাখছেন। তারা মনে করছেন এই প্রার্থনা অনুষ্ঠান আমেরিকার কাছে ইসলাম ও তার চর্চাকে পরিচিত করে তুলবে।

১৯৬৪ সালে মুহাম্মদ আলী ইসলাম ধর্ম গ্রহণ করেন এর আগে তার নাম ছিলে ক্যাসিয়াস ক্লে। মুসলমানদের মাঝে অনুপ্রেরণা যোগাতে একজন মুষ্ঠিযোদ্ধা ও বক্তা হিসেবে সারা বিশ্ব ভ্রমণ করেন মুহাম্মদ আলী।  

শেষকৃত্যে অংশ নিতে আমেরিকার বিভিন্ন রাজ্য থেকে মুসলমানরা ছুটে আসেন কেনটাকিতে।

দুইদিন ব্যাপী আয়োজিত শেষকৃত্য শুক্রবার পর্যন্ত চলবে। এতে তার মরদেহ লুইসভিলের প্রধান প্রধান এলাকা প্রদক্ষিণ করবে। বিশেষ করে মুহাম্মদ আলী যেখানে বড় হয়ে উঠেছেন সেই বাড়ি এবং তার নামে গড়ে তোলা জাদুঘরে নিয়ে যাওয়া হবে।

এই শেষকৃত্যের শুক্রবারের আয়োজনগুলোর টিকেট বিক্রি শুরু করার এক ঘণ্টার মধ্যেই তা শেষ হয়ে যায়।

বিশ্বের গুরুত্বপূর্ণ নেতৃত্ব ও সেলিব্রেটিরা এই শেষকৃত্যে অংশ নেবেন। এদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, তুরস্কের প্রেসিডেন্ট তায়িপ এরদোগান। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এই শেষকৃত্যে অংশ নিতে পারছেন না, কারণ ওইদিনই তার বড় মেয়ের গ্রাজুয়েশন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.