Sylhet Today 24 PRINT

রাস্তার আলো দেবে সিমেন্ট, লাগবে না ল্যাম্পপোস্ট !

সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক |  ১০ জুন, ২০১৬

রাস্তার ধারে সাজানো ল্যাম্পপোস্ট গুলোর দিন প্রায় শেষ হতে চলেছে। অন্ধকার দূর করতে রাস্তার আলো দেবে সিমেন্ট। এমনই ইঙ্গিত দিয়েছেন মেক্সিকোর মিচোয়াকান ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি, দিনের বেলায় সূর্যের আলো শোষণ করবে এ সিমেন্ট। সূর্যাস্তের পর সেই আলোকেই ফিরিয়ে দেবে। এমনকি আলোর মাত্রা নিয়ন্ত্রণও করা যাবে।

সম্প্রতি তারা এমন এক ধরনের সিমেন্ট আবিষ্কার করেছে, যা থেকে আলো বিকিরিত হয়। আলো ছড়ানো এ সিমেন্ট পরীক্ষামূলকভাবে রাস্তা তৈরিতে ব্যবহার করা হবে। প্রাথমিকভাবে শুধু নীল ও সবুজ রং নির্গত করে এ বিশেষ সিমেন্ট। এ সিমেন্ট নাকি কমপক্ষে ১০০ বছর পর্যন্ত স্থায়ী হবে।
 
বিজ্ঞানী দলের একজন ড. জোস কার্লোস রুবিও। তিনি জানিয়েছেন, সিমেন্ট তৈরির সময় তা প্রাথমিকভাবে আঠার মতো পদার্থে রূপান্তরিত হয়। সেসময় তার ভিতরে ক্রিস্টল জাতীয় কিছু কণা থাকে। সেই কণাগুলোকে পৃথক করে দিলে আঠার মতো জেল পদার্থটিকে ধরে রেখে সিমেন্ট তৈরি করা সম্ভব। এর ফলে ওই জেল জাতীয় পদার্থ সূর্যের আলো শোষণ করে তা ১২ ঘণ্টা পর্যন্ত ধরে রাখতে পারবে এবং প্রয়োজনমতো নির্গত করতে পারবে।  

ড. রুবিও জানান, ৯ বছর আগে প্রজেক্টের কাজ শুরু করেছিলেন তারা। এ আবিষ্কারের ফলে ইতিমধ্যেই বিভিন্ন মহল থেকে তাদের অভিনন্দন জানানো হয়েছে। কারণ তারা পৃথিবীকে এক নতুন দিগন্তে নিয়ে যাচ্ছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.