Sylhet Today 24 PRINT

আইএসের হিটলিস্ট : বাংলাদেশি কারো নাম নেই

সিলেটটুডে ডেস্ক |  ১০ জুন, ২০১৬

মধ্যপ্রাচ্যভিত্তিক সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সমর্থক একটি হ্যাকার গোষ্ঠী তাদের দীর্ঘ হিট লিস্ট প্রকাশ করেছে। গোপন একটি মেসেজিং অ্যাপসে এ তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় প্রায় ৮ হাজার মার্কিন নাগরিক রয়েছেন।  ব্রিটেন, অস্ট্রেলিয়া ও কানাডার নাগরিকরাও হিট লিস্টে আছেন। তালিকায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কোনও নাগরিক নেই।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর জানায়, আইএস পন্থী হ্যাকার গ্রুপ ইউনাইটেড সাইবার খিলাফত ৮ হাজার ৩১৮ জনের একটি দীর্ঘ হিট লিস্ট প্রকাশ করেছে। এতে আইএস সমর্থক ও সদস্যদের এ তালিকায় থাকা ব্যক্তিদের ‘মুসলিমদেরহয়ে প্রতিশোধ নিতে হত্যা করা’র আহ্বান জানানো হয়েছে।

আইএস পন্থী কোনও গ্রুপের প্রকাশ করা হিট লিস্টের মধ্যে সবচেয়ে দীর্ঘ তালিকা এটি। তালিকায় ৭ হাজার ৮৪৮ জন মার্কিন নাগরিক রয়েছেন। এছাড়া কানাডার ৩১২, ব্রিটেনের ৩৯ ও অস্ট্রেলিয়ার ৬৯ জন নাগরিক রয়েছেন।

তালিকায় থাকা বাকিরা বিভিন্ন দেশের নাগরিক। বেলজিয়াম, ব্রাজিল, চীন, এস্টোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, গুয়াতেমালা, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইসরায়েল, ইতালি, জ্যামাইকা, নিউ জিল্যাণ্ড, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, দক্ষিণ কোরীয়া ও সুইডেনের নাগরিক রয়েছে।

তালিকায় থাকা ব্যক্তিরা বেশির ভাগই সামরিক অথবা সরকারি কর্মকর্তা বা জনপ্রিয় ব্যক্তিত্ব। তালিকার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের ঠিকানা, ইমেইল ও যোগাযোগের বিস্তারিত তথ্যও রয়েছে।

তালিকাটি আরবি ও ইংরেজি ভাষায় প্রকাশ করা হয়েছে। টেলিগ্রাম নামক অ্যাপস থেকে তালিকাটি উদ্ধার করে ভোকাটিভ নামক বিশেষজ্ঞ সংস্থা।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের মতে, আইএসপন্থী ইউনাইটেড সাইবার খিলাফত ২০১৫ সালের এপ্রিলে বেশ কয়েকটি চরমপন্থী ইসলামি হ্যাকার গ্রুপের সমন্বয়ে গড়ে ওঠে। সূত্র: এনডিটিভি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.