Sylhet Today 24 PRINT

‘ব্যাগ গুছিয়ে বাড়ি চলে যাও’

সিলেটটুডে ডেস্ক |  ২৭ জুন, ২০১৬

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বিরোধিতা করায় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আক্রমণের শিকার হয়েছেন ওয়েলশ-এর অধিবাসী এক মুসলিম নারী। ব্রিটেনের ইইউ ত্যাগের বিরোধিতা করায় ‘ব্যাগ গুছিয়ে বাড়ি চলে যাও’ এমন কথা শুনতে হয়েছে তাকে।

পেশায় ব্যবসায়ী শাজিয়া আওয়ান নামের ওই নারী গণভোটে ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার আগে ইইউ’তে থেকে যাওয়ার পক্ষে প্রচারণা চালিয়েছিলেন। লন্ডনের মেয়র সাদিক খানের মতো তারও আশঙ্কা ছিলো ইইউ থেকে বেরিয়ে গেলে জয়ী হবে উগ্র ডানপন্থী শক্তি। এতে হুমকিতে পড়বে দীর্ঘদিন ব্রিটেনে বসবাসরত দক্ষিণ এশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসীরা। বিশেষ করে মাথাচাড়া দিয়ে উঠবে বর্ণবাদ।

হতাশ শাজিয়া টুইটারে লিখেছিলেন,‘ জানি না এদেশ কিভাবে এই ব্যাধি কাটিয়ে উঠবে, যুক্তরাজ্য আমার দেশ তবুও আজ নিজেকে কেমন বিচ্ছিন্ন মনে হচ্ছে’।

এই অনুভূতি জানানোর পর উগ্র ডানপন্থীদের রোষের শিকার হন তিনি। ডানপন্থী উগ্র জাতীয়তাবাদে উদ্বুদ্ধ ওয়ারেন ফকনার নামের এক ব্যক্তি শাজিয়াকে পাল্টা টুইটে বলেন,‘ চমৎকার খবর, তুমি তোমার ব্যাগ গুছিয়ে বাড়ি যাচ্ছো... তাহলে বিদায়’।

তার এমন মন্তব্যের স্বপক্ষে যুক্ত হয়েছে ‘ইসলাম জুজু’ বা ইসলামোফোবিয়া। অনেকেই মুসলিম বিদ্বেষী মন্তব্য করেছে সেখানে।

মূলত ইউরোপের অভিবাসীদের দায় এড়াতেই লন্ডনের সাবেক মেয়র বোরিস জনসনের কথায় ইইউ ছাড়ার ভোট পড়ে গণহারে। তবে অভিবাসন বিশ্লেষক এবং ব্রিটেনের ইইউতে থেকে যাওয়ার পক্ষের সবাই এক বাক্যে বলছেন ব্রেক্সিট মানে হচ্ছে ‘প্রোজেক্ট হেইট’ কিংবা ঘৃণার পরিকল্পনা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.