Sylhet Today 24 PRINT

হিন্দু বৃদ্ধের শেষকৃত্য করলেন মুসলিম কন্যা

সিলেটটুডে ডেস্ক |  ০৮ জুলাই, ২০১৬

ধর্মের নাম করে দেশে দেশে, সমাজে সমাজে বিষ ঢেলে চলে এক দল মানুষ। আর এক দল মানুষ জীবন দিয়ে দেখান, ধর্ম আসলে মানুষের প্রতি মানুষের প্রেম আর কর্তব্য।
 
ভারতের তেলেঙ্গানা রাজ্যের ওয়ারঙ্গল জেলার ইয়াকুব বাই নামে এক নারী প্রেম আর কর্তব্যের এক ইতিহাস সৃষ্টি করে দেখালেন।
 
মঙ্গলবার রাতে ইয়াকুব বাইয়ের আশ্রয়ে থাকা কে শ্রীনিবাসন নামে ৭০ বছর বয়সী এক বৃদ্ধ মারা যান। কিন্তু তার ছেলে বাবার অন্ত্যেষ্টিক্রিয়া করবেন না বলে স্পষ্ট জানিয়ে দেন।
 
এরপর ইয়াকুব বাই নিজেই হিন্দু রীতি মেনে বৃদ্ধের দেহ সৎকার করেন।
 
ইয়াকুব এবং তার স্বামী একটি বৃদ্ধাশ্রম চালান। বিনা অর্থে আশ্রয় দেন, সেবা করেন নিরাশ্রয় বৃদ্ধ-বৃদ্ধাদের। সেখানে বিভিন্ন ধর্মের প্রায় ৭০ জন বৃদ্ধ-বৃদ্ধা থাকেন।
 
দু’বছর আগে একটি বাস স্টান্ডের কাছ থেকে শ্রীনিবাসনকে প্যারালাইজড অবস্থায় উদ্ধার করেন ওই মুসলিম মহিলা। বৃদ্ধের কাছ থেকে ঠিকানা নিয়ে যোগাযোগ করা হলেও শ্রীনিবাসনকে বাড়িতে ফিরিয়ে নিয়ে যেতে চাননি তার ছেলে।
 
এর পর থেকে এত দিন পর্যন্ত ওই বৃদ্ধ ইয়াকুব বাইয়ের আশ্রয়েই থাকতেন। মঙ্গলবার তাঁর মৃত্যুর পর ফের তাঁর ছেলের সঙ্গে যোগাযোগ করা হয়।
 
কিন্তু বৃদ্ধের ছেলে জানান, সম্প্রতি তিনি হিন্দু ধর্ম থেকে খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছেন। তাই তিনি তার বাবার সৎকার করতে রাজি নন। এমতাবস্থায় বৃদ্ধের সৎকারের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়ে ইতিহাস সৃষ্টি করলেন এই মুসলিম নারী ইয়াকুব বাই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.