Sylhet Today 24 PRINT

যুক্তরাষ্ট্রের ভুল নীতির কারণেই আইএসের সৃষ্টি: বৃটিশ পররাষ্ট্র সচিব

সিলেটটুডে ডেস্ক |  ০৯ জুলাই, ২০১৬

ইরাক যুদ্ধের পর দেশটির সেনাবাহিনী থেকে সাদ্দাম হোসেন অনুগতদের বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। বহিষ্কার হওয়া ওই সেনা সদস্যরাই পরবর্তীতে ইসলামিক স্টেট গঠন করে বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ফিলিপ হ্যামন্ড।

হ্যামন্ড বলেন, ২০০৩ সালে আমেরিকার কূটনীতিক পল ব্রেমার ইরাক পরিচালনার দায়িত্বে ছিলেন। তিনি দেশটির সেনাবাহিনীকে ভেঙ্গে ফেলেন। যার ফলে প্রায় চার লাখ সেনা চাকুরি হারিয়ে রাস্তায় নেমে আসে।

“ব্রেমারের ওই সিদ্ধান্ত পরবর্তীতে সর্বনাশা ভুল বলে প্রমাণিত হয়।”

বৃহস্পতিবার গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, হাউজ অব কমন্সে ফরেন অ্যাফেয়ার্স কমিটির বৈঠকে হ্যামন্ড তার বক্তব্যের পক্ষে প্রমাণ দেন।

হ্যামন্ড বলেন, “আজকের ইরাকের অনেক সমস্যার মূলেই রয়েছে তৎকালীন ইরাকি সেনাবাহিনী ভেঙ্গে (ইরাকের সেনাবাহিনী থেকে সাদ্দমের বাথপার্টির অনুগতদের বের করে দেওয়া) ফেলার সর্বনাশা ওই সিদ্ধান্ত।”

“ইরাক যুদ্ধ পরবর্তী পরিকল্পনায় ওটা ছিল বড় ভুল। যদি ওই সময় আমরা অন্যভাবে পরিকল্পনা সাজাতাম তবে আজ হয়তো আমরা অন্যরকম ফলাফল দেখতে পেতাম।”

চাকুরি হারানো ওইসব পেশাদার সেনারা গণহারে আল-কায়দার মত জঙ্গি সংগঠনে যোগ দেয় এবং সেখান থেকে পরে আইএস-র জন্ম হয়।

ব্রিটিশ পররাষ্ট্র সচিব বলেন, “এটা পরিষ্কার যে, উল্লেখযোগ্য সংখ্যক সাবেক ‘বাথিস্ট’ সেনাকর্মকর্তারা সিরিয়া ও ইরাকে দায়েশের (আইএস) পেশাদার কোর গঠন করেছে। তারাই জঙ্গি সংগঠনটিকে সেনাবাহিনীর কায়দায় অভিযান পরিচালনা করতে সক্ষম করে তুলেছে।”

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.