Sylhet Today 24 PRINT

অবশেষে গুলশানের জঙ্গি হামলা নিয়ে মুখ খুললেন জাকির নায়েক

অনলাইন ডেস্ক |  ০৯ জুলাই, ২০১৬

ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে সংঘটিত জঙ্গি হামলায় জড়িত দুই জঙ্গি বিতর্কিত ইসলামী বক্তা জাকির নায়েকের অনুসারি এবং তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার বক্তব্য শেয়ার করত এমন অভিযোগ ওঠার পর বাংলাদেশ ও ভারতে ব্যাপক সমালোচনা এবং ভারতের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ তার গ্রেপ্তারের দাবি জানানোর পর অবশেষে মুখ খুলেছেন জাকির নায়েক।

শুক্রবার দুপুরে নিজের ফেসবুক পেজে  এক ভিডিওতে গুলশান হামলা এবং তাকে ঘিরে ভারতজুড়ে আলোচনার বিষয়ে কথা বলেন জাকির নায়েক।

ঢাকায় গুলশানে রেস্তোরাঁয় জঙ্গি হামলায় ২০ জন নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়ে বলেন, ‘যদি কেউ দাবি করে যে সে মানুষ হত্যা করে ইসলামের পথে রয়েছে, সেটা একদমই কোরআনের পরিপন্থী কথা বলল।’

এদিকে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, গুলশানে রেস্তোঁরা হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার জেরে তোপের মুখে পড়েছেন ভারতের ধর্ম বিষয়ক বক্তা জাকির নায়েক। তাকে নিষিদ্ধ করতে সোচ্চার হয়ে উঠেছে দেশটির বিভিন্ন সংগঠন ও ব্যক্তিত্ব। এ তালিকায় আছেন বিভিন্ন ইসলামী নেতারাও। আর এরই জেরে জাকির নায়েকের মুম্বাইয়ের অফিস এবং বাসভবনে পুলিশ মোতায়েন করা হয়েছে।

ঢাকার গুলশানে হামলাকারীদের মধ্যে অন্তত দুজন জাকির নায়েকের দ্বারা অনুপ্রাণিত ছিল বাংলাদেশের গণমাধ্যমে এমন খবর প্রচারিত হওয়ার পর তার বক্তব্য ও কার্যকলাপ খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। ভারত জানিয়েছিল বাংলাদেশ থেকে এ ধরনের কোন আনুষ্ঠানিক অভিযোগ পেলে তারা ব্যবস্থা নেবে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বৃহস্পতিবার জাকির নায়েকের বক্তব্য তদন্ত করার নির্দেশ দেন বলে ভারতের গণমাধ্যম জানিয়েছে।

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজুজু গত বুধবার জানান,বাংলাদেশের অনুরোধ পেলে জাকির নায়েকের প্রতিষ্ঠান এমনকি তাকেও নিষিদ্ধ করার কথা ভবতে পারে ভারত।

এর আগে গত ১ জুলাই ঢাকার গুলশানের রেস্তোরাঁয় হামলাকারী পাঁচ সন্ত্রাসীর মধ্যে অন্যতম রোহান ইমতিয়াজ এবং নিব্রাস ইসলাম গত বছর নায়েকের কথা উদ্ধৃত করে ফেসবুকে একটি পোস্ট করে। এর পরই জাকির নায়েকের বিরুদ্ধে জঙ্গি তৎপরতায় ইন্ধন দেওয়ার পুনরায় অভিযোগ ওঠে। এর আগে জাকির নায়েক ওসামা বিন লাদেনকে সন্ত্রাসী বলে মানতে রাজি ছিলেন না বলে গণমাধ্যমে প্রকাশ।

এদিকে, বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া জানিয়েছিল ভারতে বিভিন্ন মহলের অসন্তোষ ও দাবির প্রেক্ষিতে ড. জাকির নায়েকের মুম্বাইয়ের দংগিরি এলাকার অফিস ও বাসভবনে পুলিশ পাহারা বসানো হয়েছে। জাকির নায়েকের বক্তৃতা ঢাকার গুলশানে হামলাকারী পাঁচ জঙ্গিকে উৎসাহিত করেছে এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে তার অফিস ও বাসভবনের নিরাপত্তা জোরদার করা হয় বলে পত্রিকাটি জানায়।

এর আগে বুধবার ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজুজু বলেছিলেন, বাংলাদেশের গুলশানে হামলাকারীদের মধ্যে দুজন তরুণ বিতর্কিত বক্তা জাকির নায়েকের ভক্ত হওয়ায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভারত। কিরেন রিজুজু বলেন, জাকিরের বক্তৃতায় উদ্বুদ্ধ হয়ে তরুণরা জঙ্গিবাদে জড়িয়ে পড়ায় তাকে নিষিদ্ধ করা হতে পারে। 

এদিকে বিতর্কের মুখে সৌদি আরবের মক্কা সফররত জাকির নায়েক জানিয়েছেন, আগামী ১১ জুলাই দেশে ফিরে পরের দিন নিজের অবস্থান ব্যাখ্যা করে সংবাদ সম্মেলন করবেন তিনি।

উল্লেখ্য, গত ১ জুলাই রাতে রাজধানীর গুলশান ২ নম্বরের হলি আর্টিজান বেকারিতে "আল্লাহু আকবার" উচ্চারণ করে হামলা চালায় একদল জঙ্গি। ওই হামলাকারীদের ঠেকাতে গিয়ে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। জঙ্গিরা ১৭ জন বিদেশি সহ ২০ জন জিম্মিকে হত্যা করে। এরপর প্রায় ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান চালিয়ে পরের দিন শনিবার ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় সশস্ত্রবাহিনী। ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হলেও ২০ জনের লাশ পাওয়া যায় জবাই করা অবস্থায়। নিহতদের মধ্যে নয়জন ইটালির, সাতজন জাপানি এবং একজন ভারতের নাগরিক। বাকি তিনজন বাংলাদেশি, যাদের মধ্যে একজনের যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ছিল।

অবশ্য এর আগে গতকাল বুধবার গুলশান হামলায় দুজন তার ভক্ত ছিলেন এমন খবরের বিষয়ে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সম্পর্কে কথা বলেন জাকির নায়েক।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে জাকির নায়েক বলেন, ‘ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইএস) নামটিই অনৈসলামিক। ইসলামিক স্টেট (আইএস) নামটি ব্যবহার করে আমরা আসলে ইসলামের নিন্দা করছি।’ আইএসকে ‘এন্টি ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া’ নামে অভিহিত করে আইএস নামটি ইসলামের শত্রুদের দেয়া বলেও দাবি করেন তিনি।

জাকির আব্দুল করিম ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট তিনি। ভারত ও দুবাইভিত্তকি পিস টিভির মালিক তিনি। ইসলাম প্রচারক হিসেবে তার নানা বক্তব্য নিয়ে বেশ বিতর্ক রয়েছে। এর আগে যুক্তরাজ্য ও কানাডা তার প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.