Sylhet Today 24 PRINT

সেনা অভ্যুত্থান থামাতে কয়েক ঘণ্টা আগেই আযান

সিলেটটুডে ডেস্ক |  ১৬ জুলাই, ২০১৬

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের সমর্থকদের বিক্ষোভের মুখে সেনা অভুত্থানে ব্যর্থ হয়েছে দেশটির সেনাবাহিনীর একটি অংশ।

শুক্রবার তুরস্কের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করতে সেনা অভ্যুত্থানের চেষ্টা করে সেনাবাহিনীর কিছু সদস্য। সারাদেশে কারফিউ জারি করা হয়। কিন্তু পুলিশ এবং জনগণের প্রতিরোধের মুখে আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছে ওই সেনা সদস্যরা।

এদিকে অভ্যুত্থানের চেষ্টার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে পুলিশসহ ৯০ জন নিহত হয়েছেন। বিক্ষোভের মুখে সেনা বাহিনীর বিদ্রোহী অংশ ইস্তাম্বুল বিমানবন্দর থেকে সড়ে যেতে বাধ্য হয়।

সেনাবাহিনীর অভ্যুত্থান থামাতে ইস্তাম্বুল, আঙ্কারাসহ বেশ কয়েকটি প্রদেশের মসজিদের মাইকে এদিন ফজরের নামাজের কয়েক ঘণ্টা আগেই আযান দেয়া হয় এবং মানুষকে ‘গণতন্ত্র রক্ষার’ জন্য রাস্তায় নামার আহ্বান জানানো হয়।

অভ্যুত্থানের খবর ছড়িয়ে পড়লে মসজিদগুলো থেকে ফজরের নামাজের সময়ের কয়েক ঘণ্টা আগেই আজান ও কোরআন তেলাওয়াত শুরু হয়। রাজপথে নেমে আসতে থাকে সাধারণ মানুষ।

এদিকে তুরস্কের নির্বাচিত সরকারকে সমর্থন জানিয়েছে আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা। এরদোগান সরকারকে সমর্থন দিতে সবাইকে আহ্বানও জানান তিনি। সংঘর্ষ এবং রক্তপাত থেকে বিরত থাকতেও বলেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.